নৈতিকতার মূল্যবোধ

0
114

নৈতিকতা “Morality”। ল্যাটিন শব্দ “মোরালিটাস” থেকে আগত, যার অর্থ চরিত্র, ভদ্রতা, সঠিক আচরণ। ভাল এবং খারাপ বিষয়সমূহের মাঝে উদ্দেশ্য সিদ্ধান্ত ও প্রতিক্রিয়াসমূহের পার্থক্য ও পৃথকিকরণ। নৈতিকতাকে একটি আদর্শিক মানদন্ড বলা যেতে পারে যা বিভিন্ন অঞ্চলের সামাজিকতা, ঐতিহ্য, সংষ্কৃতি, ধর্ম প্রভৃতির মানদন্ডের উপর ভিত্তি করে গড়ে ওঠে| আবার অনেক ক্ষেত্রে, সামগ্রিকভাবে সমগ্র পৃথিবীর জন্য কল্যাণকর বিষয়সমূহকেও নৈতিকতা হিসেবে সংজ্ঞায়িত করা হয়।

মানুষ সামাজিক জীব। সম্ভবত মানুষই একমাত্র জীব যারা একা বাস করতে পারে না। নিজের সার্বিক প্রয়োজন পূরণের তাগিদেই তাকে অন্যের ওপর নির্ভরশীল হতে হয়। এ নির্ভরশীলতা ও সার্বিক আদান-প্রদানের জন্যই মানুষ পরস্পর পরস্পরের সঙ্গে মিলেমিশে একত্রে বসবাস করে। এ অবস্থায় একে অপরের সঙ্গে সহানুভূতি ও সৌহার্দপূর্ণ আচরণের মাধ্যমেই একটি স্বপ্নের সমাজ গড়ে ওঠে, যেখানে পরস্পর পরস্পরের সঙ্গে সুখ-দুঃখ, আনন্দ-বেদনা ভাগাভাগি করার মধ্য দিয়ে মানবসমাজ অন্যসব জীবজগত থেকে ভিন্নরূপ ধারণ করে।

ব্যক্তির যেমন চাহিদা আছে, তেমনি সমাজেরও চাহিদা আছে। সমাজ মানুষ থেকে সব সময় সামাজিক আচরণ প্রত্যাশা করে। সমাজ প্রত্যাশিত আচরণ সামাজিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য একান্ত কাম্য। বিশ্বসভ্যতা থেমে নেই। শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য, শিল্প ও প্রযুক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে বিশ্বসভ্যতা।

আদিম মানব সমাজের প্রকৃতি সম্পর্কে জানা যায়, বিভিন্ন জীবজন্তু ও দস্যুর আক্রমণ থেকে রক্ষা পেতে, জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সম্মিলিত মোকাবেলাসহ নানা তাগিদেই গড়ে উঠেছিল সমাজ। প্রতিটি সমাজে কেমন জানি মানবতার জন্য হাহাকার! প্রতিটি পরিবারই যেন আজ নিরাপত্তাহীনতায় ভুগছে। প্রায় প্রতিটি পরিবারের বাবা-মা আজ তার সন্তান-সন্ততি, বিশেষ করে কন্যাসন্তান নিয়ে আশঙ্কায় দিন কাটান।

সম্প্রতি বাংলাদেশ মহিলা পরিষদ প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছর অর্থাৎ ২০১৮ সালে ৩ হাজার ৯১৮ নারী নির্যাতনের শিকার হয়েছেন, যার মধ্যে ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা ঘটেছে ৯৪২টি, গণধর্ষণের শিকার ১৮২ জন এবং ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৬৩ নারীকে। মানবতার কী ভয়াবহ অধঃপতন! গণমাধ্যমে প্রতিনিয়ত এমন মানবতাবিবর্জিত ন্যক্কারজনক ঘটনার চিত্র আমরা প্রত্যক্ষ করছি।

৩০ জানুয়ারি এক সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চট্টগ্রাম মহানগরীতে রাস্তায় প্রাইভেটকার চালকরা একের পর এক অপরাধে জড়িয়ে পড়ছে। প্রাইভেটকার চালকদের সংঘবদ্ধ একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এ চক্র থেকে বাঁচতে পরিবার ও তরুণীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে পুলিশ কর্তৃপক্ষ। ২৭ জানুয়ারি এক মাদ্রাসা পড়ুয়া ছাত্রীকে গন্তব্যের দিক নির্দেশনা দেবে বলে গাড়িতে তুলে অস্ত্রের ভয় দেখিয়ে গণধর্ষণ করা হয়। এ ন্যক্কারজনক ঘটনার পর থেকে সেখানকার মেয়েদের অভিভাবকরা খুবই নিরাপত্তা ঝুঁকিতে রয়েছেন। তারা উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। এমন ঘটনা আজকাল প্রায়ই ঘটছে, যা আমাদের জন্য একটি অশনি সংকেত।

ক্ষণস্থায়ী জগতে আমরা সকলে ক্ষণিকের অতিথি। চির প্রশান্তি বা চিরস্থায়ী সুখের ক্ষেত্র এ জগৎ নয়। ইহকালীন ঐশ্বর্য, লৌকিক অর্জন বিসর্জন দিয়েই যেতে হবে চিরস্থায়ী গন্তব্যে। সমাজসেবা, সমাজকল্যাণ ও মানবকল্যাণ প্রতিষ্ঠার মাধ্যমে অর্জিত হবে ইহকালীন প্রশান্তি। সুপ্রশস্ত হবে পারলৌকিক জগতের বিলাসী অভিযাত্রা। ধার্মিকতা রাষ্ট্রের সকল ধর্মের, বর্ণের মানুষের সামাজিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার অন্যতম প্রধান মৌলিক শক্তি। নৈতিকতা, আদর্শ ও মূল্যবোধের মূল ভিত্তি।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের জন্য পরিবার ও সমাজের নীতি-নৈতিকতা সম্পর্কিত আলাদা কাউন্সিলিং ক্লাসের ব্যবস্থা করা যেতে পারে। পরিবারের অভিভাবকদেরও নিজের সন্তান ও অন্যান্য সদস্যের আচার-আচরণ এবং চলাফেরার প্রতি খেয়াল রাখা জরুরি। সন্তানের মানসিক গঠনের প্রথম পাঠই শুরু হয় পরিবার থেকে। সুষ্ঠু পারিবারিক বলয় থাকলে সন্তানও সুষ্ঠুভাবে গড়ে ওঠে। বলার অপেক্ষা রাখে না, অনাকাক্সিক্ষত অনেক ঘটনা ও দুর্ঘটনা কখনো কখনো ঠেকানো হয়তো সম্ভব নয়, তবে এসব ঠেকানোর মতো উদ্বুদ্ধকরণমূলক ব্যবস্থা নেয়া গেলে তা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।