ফ্রান্সের তুলুজে নতুন প্রজন্মের একুশ প্রস্তুতি

0
198

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’— রক্তে রাঙানো সেই ফেব্রুয়ারি মাস, ভাষা আন্দোলনের মাস । এ দিন থেকে ধ্বনিত হবে সেই অমর সংগীতের অমিয় বাণী। বাঙালি জাতি পুরো মাসজুড়ে ভালোবাসা জানাবে ভাষার জন্য যাঁরা প্রাণ দিয়েছিলেন তাঁদের।

ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষকাল।

বস্তুত ফেব্রুয়ারি মাস একদিকে শোকাবহ হলেও অন্যদিকে আছে এর গৌরবোজ্জ্বল অধ্যায়। কারণ পৃথিবীর একমাত্র জাতি বাঙালি ভাষার জন্য এ মাসে জীবন দিয়েছিল।

আর এই পুরো ভাষার মাস জুড়ে বাংলাদেশ সহ দেশের বাহিরে বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা আয়োজন করে থাকে নানা ধরনের কর্মসূচী ।  

আর তারই ধারাবাহিকথায় প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সভাপতি জনাব ফখরুল আকল সেলিম এর আয়োজনে এবং জাহাঙ্গীর হোসেন এর পরিচালনায়  আন্তর্জাতিক ভাষা দিবস একুশে ফেব্রুয়ারীর উপর নতুন প্রজন্মদের নিয়ে বিশেষ কর্মশালা আয়োজন করা হয়ে থাকে  । আয়োজনে এবারের প্রতিপাদ্য বিষয় ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ভাষা দিবসের তাৎপর্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরা । এবারের কর্মশালায় নতুন প্রজন্মের শিশু কিশোরদের মা বাবাদের সহ অংশগ্রহণে ছিলো আনন্দমুখর পরিবেশ । শিশুদের শহীদ মিনার, স্মৃতিসৌধ , জাতীয় পতাকা অংকন সহ জানার আগ্রহ ছিলো প্রবল । অনুষ্ঠানের শেষে সবাইকে বাংলা শেখার জন্য একটি করে আদর্শলিপি দেয়া হয় ।