ঐতিহাসিক নির্মাই শিববাড়ী শ্রীমঙ্গলে, তিনদিন ব্যাপী শিবচতুর্দশী মেলা শুরু

0
130

নকুল দেবনাথ (নান্টু), মৌলভীবাজার জেলা প্রতিনিধি : সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নির্মাই শিববাড়ি, আজ সোমবার ৪ মার্চ (মহাশিব রাত্রি) থেকে তিনদিন ব্যাপী ঐতিহ্যবাহী শিব চতুর্দশী মেলা শুরু হয়েছে। মেলা হিসেবে পরিচিত হলেও এটি মুলত ধর্মপ্রাণ হিন্দুদের একটি ধর্মীয় অনুষ্ঠান। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, ৬ং আশিদ্রোন ইউনিয়ন শাখার সভাপতি পূর্ণেন্দু দেবনাথ জানান, দেশের সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম তীর্থস্থান, নির্মাই শিববাড়ি, শ্রীমঙ্গল।

শ্রীমঙ্গলের বালিশিরা অঞ্চলে ত্রিপুরার মহারাজা রাজত্ব করতনে। প্রবল শক্তশালী এ রাজার বিরুদ্ধে কুকি সামন্তরাজা প্রায়ই বিদ্রোহ ঘোষণা করতনে। কুকি রাজার বিদ্রোহ দমন করতে ত্রিপুরার মহারাজা সৈন্য পাঠান এবং তুমুল এ যুদ্ধে কুকিরা পরাজিত হলেও মহারাজার প্রধান সেনাপতি রণক্ষেত্রে নিহত হন আর এই সেনাপতি ছিলেন রাজার জামাতা। ফলে স্বামীহারা হন মহারাজা কন্যা নির্মাই।

ভারতর্বষে তখন সহমরণ প্রথা চালু ছিল কিন্তু রাজকন্যা সহমরণে রাজি না হয়ে স্বামী নিহত হওয়ার স্থানে এসে শিবের আরাধনা করতে থাকেন এবং সিদ্ধি লাভ করেন। তাই রাজকণ্যার নামে ১৪৫৪ খ্রীস্টাব্দে শ্রীমঙ্গলের বালিশিরা পরগণার শঙ্করসেনা গ্রামে নির্মাই শিববাড়ী প্রতিষ্ঠিত হয়।

ঐতিহাসিক এই স্থানটি হিন্দু ধর্মাবলম্বীদের জন্য একটি অন্যতম র্তীথস্থানে পরিণত হয়। এখানে শিবমন্দিরের পাশেই রয়েছে কালীমন্দির ও ৯ একর জায়গা জুড়ে বিশাল দিঘী। দিঘীর চারপাশে বিস্তৃত এলাকা জুড়ে রয়েছে বিভিন্ন প্রজাতীর বৃক্ষ। শ্রীমঙ্গল শহর থেকে ৫ কিমি দূরত্বের পথ ঐতিহাসিক নির্মাই শিববাড়ী।