‘দীর্ঘতম মানব’ জিন্নাতকে মুদি দোকান করে দিলেন জেলা প্রশাসক

0
64

 

প্রায় পাঁচ মাস আগে চিকিৎসা সহায়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন ‘বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানব’ জিন্নাত আলী (২২)। সাক্ষাতের পর জিন্নাতের চিকিৎসার ব্যবস্থা করেন এবং থাকার জন্য জমি ও ঘর তৈরি করে দেওয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এবার জীবিকা নির্বাহের জন্য জিন্নাত আলীকে রামু উপজেলার গর্জনীয়া বাজারে একটি ব্যবসা প্রতিষ্ঠান (মুদি দোকান) করে দিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন।

মঙ্গলাবার (০৯ এপ্রিল) দুপুরে ফিতা কেটে ব্যবসা প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক কামাল হোসেন। এসময় ১৬৮ বর্গফুট জায়গার ওপর ৫০ হাজার টাকার পণ্য সামগ্রীর ওই প্রতিষ্ঠান থেকে জিন্নাতের প্রথম বিক্রি হিসেবে ৫০০ টাকা দিয়ে এক প্যাকেট টিস্যুও নেন জেলা প্রশাসক।

উদ্বোধনী অনুষ্ঠানে দীর্ঘ মানব জিন্নাতকে দেখার জন্য শত শত উৎসুক জনতার ঢল নামে। অনুষ্ঠানে জিন্নাতের হাতে দোকানের চাবি, জমির কাগজপত্র এবং মালামাল বুঝিয়ে দেন জেলা প্রশাসক।

এসময় রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুৎফুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) চাই থোয়াইহলা চৌধুরী, গর্জনিয়া ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, কচ্ছপিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবু ইসমাইল নোমান, গর্জনিয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা মোহাম্মদ সাহেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, দেশের সবচেয়ে দীর্ঘ মানব জিন্নাত। তাকে বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানবও বলা হয়। সে বিষয়টি আমরা খোঁজ নিচ্ছি।

তার অসুস্থতার বিষয়টি জানতে পেরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাৎক্ষণিক জিন্নাতের চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দেন। ইতোমধ্যে তার চিকিৎসা শুরু হয়েছে।

তিনি বলেন, তার অসুস্থতার বিষয়টি বিবেচনা করে এবং সে যাতে ভালোভাবে জীবিকা নির্বাহ করতে পারে, এজন্য এ ব্যবসা প্রতিষ্ঠানটি খুলে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে, জিন্নাতকে জমি এবং সে যাতে ভালোভাবে চলাফেরা করতে পারে, সেভাবেই উঁচু করে ঘর তৈরি করে দেওয়ার বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে।