জবিতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা বর্ষবরণ

0
42

 

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘বাঁচলে নদী বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগান নিয়ে বর্ণাঢ্য আয়োজনে বাংলা বর্ষবরণ উদযাপন করা হয়েছে। আজ রবিবার সকাল ১০ টায় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমার মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। এই নদ-নদীগুলো আমাদের জীবন-জীবকাসহ বিভিন্ন কর্মকাণ্ডে ওতপ্রোতভাবে জড়িত। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধেও এ সকল নদীর অসামান্য ভূমিকা ছিল। কিন্তু কালের বিবর্তনে এগুলো বেদখল ও দূষিত হচ্ছে। আমাদের নদীগুলোর হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনতে সকলের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বঙ্গবন্ধুর সাম্যের বাংলাদেশ, সকল ধর্ম বর্ণ নির্বিশেষে ঐক্যের বাংলাদেশ গড়ে তুলতে চাই। যেখানে ধনী গরিবের ভেদাভেদ থাকবে না।

মঙ্গল শোভাযাত্রাটা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে সদরঘাট লঞ্চ টার্মিনাল, ওয়াইজ ঘাট, আহসান মঞ্জিল ঘুরে এসে একই স্থানে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য ছিল ‘নদী’।

মঙ্গল শোভাযাত্রা শেষে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের নীচতলায় দিনব্যাপী ‘প্রকাশনা প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়।

মঙ্গল শোভাযাত্রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, ছাত্রনেতৃবৃন্দ, কর্মচারীসহ পুরানো ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিগণ ও সাংস্কৃতিক সংগঠনসমূহ অংশগ্রহণ করেন।