কন্দাল ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন কলাকৌশল পরিচিতি শীর্ষক প্রশিক্ষণ

0
374

মোঃ ইব্রাহিম হোসেন,গাজীপুরঃ  কন্দাল ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন কলাকৌশল পরিচিতি শীর্ষক স্টাফ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১ জুলাই ২০১৮ রোজ রবিবার দিন ব্যাপি কন্দাল ফসল গবেষণা এ সেমিনার কক্ষে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) জয়দেবপুর গাজীপুর কর্তৃক এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড, তপন কুমার পাল, পরিচালক, টিসিআরসি। বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ মনিরুল ইসলাম,প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, টিসিআরসি। ড. হরিদাস চন্দ্র মোহন্ত, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা,টিসিআরসি। প্রশিক্ষণে সভাপতিত্ব করেন ড. বিমল চন্দ্র কুন্ডু,প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা,টিসিআরসি। প্রশিক্ষণ উপস্থাপনা করেন সাহানাজ পারভীন, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, টিসিআরসি। কন্দাল ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন কলাকৌশল পরিচিতি শীর্ষক স্টাফ প্রশিক্ষণে বক্তরা বলেন, যে সকল ফসলের কান্ড বা শিকড়ে কার্বোহাইড্রেট বা শর্করা জমা হওয়ার দরুন স্ফীত হয়ে রূপান্তরিত হয় সে গুলোকে কন্দাল ফসল বলে। বাংলাদেশে আলু, মিষ্টি আলু, কচু, গাছ আলু, বা মেটে আলু, কাসাবা শটি ইত্যাদি কন্দাল ফসল হিসেবে আবাদ হয়।অধিক শর্করা থাকার কারণে অনেক দেশেই এসব ফসর প্রধান খাদ্য এবং প্রধান সম্পূরক খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। কন্দাল ফসল অন্যান্য প্রধান খাদ্য শস্য থেকে বেশি শক্তি ও আমিষ তৈরি করে। বাংলাদেশে প্রায় ৫.৯০ লক্ষ হেক্টর জমিতে কন্দাল ফসলের চাষ করা হয় যার বার্ষিক উৎপাদন প্রায় ১০৮ লক্ষ টন। তােই কন্দাল ফসল দেশের উৎপাদিত খাদ্য ঘাটতি এবং পুষ্টির অভাব পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কন্দাল ফসলসমূহ ভিটামিন বা খাদ্যপ্রাণ ও খনিজসহ অনেক পুষ্টিকর উপাদান সমৃদ্ধ থাকে।
উক্ত প্রশিক্ষণে কন্দাল ফসলের ভূমিকা, বাংলাদেশে উদ্ভাবিত আলুর জাত পরিচিতি, আলুর আধুনিক চাষাবাদ পদ্ধতি, আলুর মানসম্মত বীজ উৎপাদন, সংগ্রহোত্তর ব্যবস্থাপনা এবং প্রক্রিয়াজাতকরণ, মিষ্টি আলুর জাত ও উৎপাদন প্রযুক্তি, কচুর জাত ও উৎপাদন প্রযুক্তি, কন্দাল ফসলের রোগবালাই ও তাদের সমন্বিত দমন ব্যবস্থাপনা, কন্দাল ফসলের অনিষ্টকারী কীটপতঙ্গ ও এদের সমন্বিত দমন ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ প্রদান করেন।
কন্দাল ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন কলাকৌশল পরিচিতি শীর্ষক অনুষ্ঠানে বিভিন্ন সরকারি বেসরকারি স্টাফ’সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।