ধূলিদূষণ রোধেও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে

0
134

 

 

ভেজাল এবং মাদকবিরোধী ভ্রাম্যমাণ আদালতের মতো এখন থেকে ধূলিদূষণ রোধেও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

মেয়র বলেন, যেসব স্থানে ভবন বা অন্যান্য স্থাপনা তৈরির কাজ চলছে সেখান থেকে অতিরিক্ত ধুলা তৈরি হলে বা বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে কেউ যদি ধূলি নিয়ন্ত্রণ না করে তবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত ব্যবস্থা নেবে।

আজ বুধবার সকালে বাংলা একাডেমি চত্বরে অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে ধূলি নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা বিভিন্নভাবে নগরীর উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছি। নগর এখন আগের তুলনায় অনেক এগিয়ে যাচ্ছে। তবে এখন ধূলিদূষণ একটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। তাই এটি প্রতিরোধে আমাদের আরো সচেতন হতে হবে। এখন থেকে মাদক এবং ভেজালবিরোধী ভ্রাম্যমাণ আদালতের মত ধূলিদূষণ রোধেও ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করবে। আর এই ঘোষণার মধ্যে দিয়েই তার কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, আমাদের সম্মানিত যেসব নাগরিক আছেন তারা যদি সকালে এবং বিকেলে নিজেদের বাসা-বাড়ির আঙিনা বা বাসা-বাড়ির সামনের রাস্তায় একটু পানি ছিটিয়ে দেন তাহলে আমরা সম্পূর্ণভাবে ধুলামুক্ত নগরী তৈরি করতে না পারলেও একটি সুন্দর ও পরিচ্ছন্ন নগরী তৈরি করতে পারব।

এ সময় পানি ছিটিয়ে ধূলিদূষণ নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন।