কোটা সংষ্কার আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0
479

আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি: দেশব্যাপী কোটা সংষ্কার আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোট ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট।সোমবার (২ জুলাই) সন্ধ্যা ৬ টায় একটি মিছিল বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক  প্রদক্ষিণ করে শহিদ মিনার চত্বরে এসে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা দেশের বিভিন্ন স্থানে কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদ জানান।
সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোঃ দিদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি মোঃ আশিকুর রহমান, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি মিখা পিরুগুয়ে, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী) এর সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদসহ প্রমুখ।জাহাঙ্গীরনগরসহ সারা দেশের আন্দোলনকারীদের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আশিকুর রহমান তার বক্তব্যে  বলেন,“ আজ সারা দেশে সাধারণ শিক্ষার্থীদেরকে তাদের যৌক্তিক দাবি নিয়ে কথা বলতে দেয়া হচ্ছে না । এটা গণতন্ত্রের জন্য হুমকি স্বরুপ। আপনারা শিক্ষার্থী বান্ধব আচরণ করুন,তাদের কথা শুনুন”।

মিখা পিরুগুয়ে তার বক্তব্যে বলেন,“গতকাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস,এই দিনে যেভাবে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ন্যাক্কারজনক হামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন তা দেখেও না দেখার ভান করছে। আজও হামলা হয়েছে। অথচ সরকার উন্নয়নের ফিরিস্তি শুনাতে তারা ব্যস্ত। আহত শিক্ষার্থীদের চিকিৎসা পর্যন্ত দিতে দেওয়া হচ্ছে না। এটা কোন স্বাধীন দেশের চিত্র হতে পারে না”।

মাহাথির মোহাম্মদ বলেন,“যেভাবে ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের  ওপর হামলা করছে তা আইয়ুব খানের এনএসএফ ও স্বৈরাচারী এরশাদের ছাত্রসমাজকেও হার মানায়। এ ধরনের আচরণ কোন ভাবেই কাম্য হতে পারে না।