‘বিশ্বের সেরা টয়লেট পেপার পাকিস্তানের পতাকা !

0
198

‘বিশ্বের সেরা টয়লেট পেপার’ লিখে গুগলে সার্চ করলে ফুটে উঠছে পাকিস্তানের পতাকার স্ক্রিনশট। কখনও বা ভিখারি (Vikhari বা Bhikhari) লিখলে দেখাচ্ছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি। পুলওয়ামায় হামলার পর জঙ্গি মদতপুষ্ট পাকিস্তান যথেষ্ট চাপে। এর পর নেট দুনিয়ার এ হেন আচরণে আরও বিপাকে পড়েছেন আম-পাকিস্তানিরা। এ বিষয়ে খতিয়ে দেখতে গুগলের দৃষ্টি আকর্ষণও করা হয়েছে পাকিস্তানের তরফে।

তবে, গুগল এক বিবৃতিতে জানিয়েছে, তদন্ত করে দেখেছেন তাদের ইঞ্জিনিয়াররা। এমন কোনও বিষয় নজরে আসেনি তাদের। যে ছবিগুলো গুগল সার্চে দেখা যাচ্ছে, তা ২০১৭ সালের ভাইরাল হওয়া ছবি। গুগলের দাবি, পুলওয়ামা ঘটনার পর নতুন করে ‘বিশ্বের সেরা টয়লেট পেপার’ ট্যাগ ভাইরাল হয়। ভাইরাল হওয়ায় পুরনো ছবি এবং কনটেন্ট নতুন করে গুগল সার্চে ট্রেন্ড করছে।

গুগলে এমন ঘটনা যদিও নতুন নয়। গত বছর গুগলে ‘ইডিয়ট’ শব্দ টাইপ করলে ফুটে উঠছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। এ বিষয়ে মার্কিন বিচারপতিদের কমিটির মুখোমুখি হতে হয় গুগলের সিইও সুন্দর পিচাইকে। তিনি যুক্তি দেন, কোনও বিষয় র্যাঙ্কিংয়ে প্রথমের দিকে উঠে আসে, যখন তার প্রাসঙ্গিকতা, জনপ্রিয়তা তুঙ্গে থাকে, পাশাপাশি ওই সময় বিষয়টি নিয়ে চর্চা করে এক সঙ্গে প্রচুর মানুষও। ডোনাল্ড ট্রাম্পের মতোই ‘ফেকু’ ও ‘পাপ্পু’ লিখলে যথাক্রমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ছবি দেখা যেত গুগল সার্চে।