ফ্রান্সে উদীচী সংসদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

0
184

রেজাউল ইসলাম রাজু, ফ্রান্স: বছর ঘুরে আবার এলো একুশে ফেব্রুয়ারী। বাঙ্গালী তথা বাংলাদেশীদের জীবনে এ দিনটির গুরুত্ব অপরিসীম। কোন অপশক্তিই কোনদিন দমাতে পারেনি যে জাতিকে বারোশো মাইল দূরের তথাকথিত অভিজাতরা সে চেষ্টা করার পর বীর বাঙ্গালী রক্তের বিনিময়ে ফিরে পায় নিজ ভাষা তথা নিজস্ব সংস্কৃতি, সাহিত্যের অধিকার। ভাষার জন্য শহীদদের রক্ত স্রোত বেয়ে এসেছে স্বাধীনতা। সে দিনটিকে আমরা কখনোই ভুলতে পারবো না।

আজ দেশ থেকে হাজার হাজার মাইল দূরে থাকার পর ও একুশের চেতনায় উদ্বুদ্ধ সমগ্র বাঙ্গালী জাতি। ফ্রান্সে প্রতি বছরের মতো এবার ও নানা আয়োজনে পালন করা হয় এ দিনটি। দিনের প্রারম্ভে উদিচী সংসদ অস্থায়ী শহীদ মিনারে প্রভাত ফেরী করে পুষ্পস্তবক অর্পন করেন। বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন এতে অংশ নেন।

এছাড়া মেট্রো ক্যাথসোমার নিকটবর্তী আয়োজন করা হয় আলোচনা সভা। অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে বিকালে শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রতিবছরের মতো জাতিসংঘ সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা বিষয়ক সংস্থা ইউনেস্কো এবারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

বিদেশের মাটিতে নিজ দেশের সংস্কৃতি ও ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য অন্যান্য দেশের মতো ফ্রান্সে ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পাশাপশি বাংলা সাময়িকীগুলো বাংলা ভাষা সংসদ গঠনের উদ্যোগ নিচ্ছে। সচেতন প্রবাসীরা এসব উদ্যোগকে স্বাগত জানিয়ে ভাষা শহীদদের রক্তের ঋণ শোধ করার জন্য ও নিজ ভাষার প্রসারে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।