দুর্নীতি মামলায় নওয়াজ শরিফ ১০ বছরের কারাদণ্ড

0
569

দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত নওয়াজ শরিফ, ১০ বছরের কারাদণ্ড চলতি মাসের ২৫ তারিখ পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

দুর্নীতির দায়ে আগেই প্রধানমন্ত্রীত্ব  হারিয়েছিলেন। এবার আরও এক দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর কন্যা মরিয়ম। সেই মামলায় শুক্রবার নওয়াজকে ১০ বছর ও তাঁর কন্যা মরিয়মকে ৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পাক আদালত। অন্যদিকে, শরিফের জামাইয়েরও ১ বছরের কারাদণ্ড হয়েছে। লন্ডনের একটি সম্পত্তির মালিকানা নিয়ে এই মামলা রুজু করা হয় তাঁদের বিরুদ্ধে।

চলতি মাসের ২৫ তারিখ পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ঠিক তার আগেই এই রায় সেখানকার রাজনীতিতে যথেষ্ট প্রভাব ফেলতে চলেছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

আয়ের সঙ্গে সংগতিহীন সম্পত্তির অভিযোগে পাক সুপ্রিম কোর্ট ২০১৭ সালের জুলাই মাসে নওয়াজ শরিফকে দোষী সাব্যস্ত করে। তার জেরে প্রধানমন্ত্রীত্ব খোয়াতে হয়  তাঁকে। তদন্তে উঠে আসে, শুধু নওয়াজই নন, এই দুর্নীতিতে যুক্ত রয়েছে তাঁর কন্যা ও জামাই। এরপরই রুজু হয় মামলা।

এদিকে, এই রায়কে আবারও চ্যালেঞ্জ জানানো হবে নওয়াজের পরিবারের পক্ষ থেকে। আগামী সোমবার উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আবেদন করবে তাঁরা। রায়ের পরই সাংবাদিক বৈঠকে নওয়াজ বলেন, ”রাজনৈতিক ভাবে আমাকে পঙ্গু করে দেওয়ার জন্যই এইসব হচ্ছে।