বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করলেন জাতিসংঘ মহাসচিব

0
106

 

 

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ বাংলাদেশের আর্থ সামাজিক অগ্রগতির প্রশংসা করেছেন। এছাড়া রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনারও প্রশংসা করেছেন তিনি। গত বৃহস্পতিবার নিউইয়র্ক সফররত পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে এক বৈঠকে তিনি এ প্রশংসা করেন।

গতকাল শুক্রবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ মহাসচিবের সঙ্গে শহীদুল হকের এ দ্বি-পাক্ষিক বৈঠকে অন্যান্য বিষয়ের পাশাপাশি উঠে আসে রোহিঙ্গা বিষয়টি। দীর্ঘমেয়াদি এ রোহিঙ্গা সমস্যার বিষয়ে মহাসচিব উদ্বেগ প্রকাশের পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয়দানের ক্ষেত্রে বাংলাদেশ বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদারতা ও মানবিকতা দেখিয়েছেন তার উচ্ছ্বসিত প্রশংসা করেন।

এছাড়াও বৈঠকে বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশ অব্যাহতভাবে যে আর্থ-সামাজিক অগ্রগতি সাধন করে চলেছে তারও প্রশংসা করেন গুতেরেজ। রোহিঙ্গা সমস্যার সমাধানে মহাসচিবের প্রয়াসকে ধন্যবাদ জানান পররাষ্ট্র সচিব।

আসছে সেপ্টেম্বরে জাতিসংঘ মহাসচিবের জলবায়ু পরিবর্তন বিষয়ক উচ্চ পর্যায়ের সম্মেলনে বাংলাদেশের ফলপ্রসূ অশংগ্রহণের বিষয়ে পররাষ্ট্র সচিব তাকে অবহিত করেন। মহাসচিবের সংস্কার কার্যক্রমকে এগিয়ে নিতে বাংলাদেশের অব্যাহত সমর্থনের কথাও জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক।