বেপরোয়া পথচারী’রাও সড়ক দুর্ঘটনার জন্য দায়ী-সেতুমন্ত্রী

0
75

ঢাকা প্রতিনিধিঃ   চলতি বাজেট অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে মঙ্গলবার (১০ জুলাই) বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্তব্য করেন, শুধু সড়কের ক্রটি বা যানবাহনের বেপরোয়া গতি নয়, দুর্ঘটনার অন্যতম কারণ পথচারী ও যাত্রীদের অসাবধানতা।

এ সময় মন্ত্রী আরও বলেন, এশিয়ার অনেক দেশের চেয়ে বাংলাদেশে দুর্ঘটনার হার কম।

মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সব দুর্ঘটনা রাস্তার জন্য হয় এমন নয়, এখানে ইঞ্জিনিয়ারিংয়ের ব্যাপার রয়েছে। সেই সঙ্গে সচেতনের বিষয়টি রয়েছে। আমি আসার সময়ে দেখেছি, হঠাৎ করে একঝাঁক তরুণ রাস্তা পার হচ্ছিল। কিন্তু সেই সময়ে-তো গাড়ি চলছিল, আর সেই সময়ে যদি তারা গাড়ির তলায় পিষ্ট হয়। সেই দায় কি নিবে? তারপরে আমি দেখলাম একটা মেয়ে রাস্তা পার হচ্ছে মোবাইলে কথা বলতে বলতে। সেই সময়ে গাড়ি চলমান, পরে অনেক কষ্টে থামানো হল।

তিনি বলেন, এখানে শুধু বেপরোয়া ড্রাইভার দায়ী নয়। রাস্তা দায়ী নয়। বেপরোয়া পথচারী এই দুর্ঘটনার দায়ী। বাংলাদেশে দুর্ঘটনা হার নিয়ে অনেক কথা হয়। কিন্তু ভারতের এনডিটিভির প্রতিবেদনে দেখলাম প্রতি ঘণ্টায় ১৭ জনের মৃত্যু ঘটে।

তিনি আরও বলেন, দক্ষিণ এশিয়ার দেশের মধ্যে আমাদের দুর্ঘটনার বিষয় নিয়ে যেভাবে বলা হয়, সেটা সত্য নয়। দেশে ভুয়া একটা জনকল্যাণ সমিতি রয়েছে যাদের কোন রেজিস্ট্রেশন নেই। সময়ে সময়ে মতলবি মহল তাকে আশ্রয় দেয়। এবং সেই সঙ্গে উস্কানি দেয়।