রাখাইনের রোহিঙ্গা রাজ্য দেখতে যাবেন পররাষ্ট্রমন্ত্রী

0
359

ঢাকা প্রতিনিধিঃ   মঙ্গলবার (১০ জুলাই) সকালে রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের  পররাষ্ট্রসচিব শহিদুল হক জানিয়েছেন, রোহিঙ্গা পরিস্থিতি দেখতে শিগগিরই মিয়ানমারের রাখাইন রাজ্যে যাবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় তিনি জানান, রোহিঙ্গারা দেশে ফিরে গিয়ে যেন নিরাপদ পরিবেশ পায় সে বিষয়টি পর্যবেক্ষণ করতেই মিয়ানমার সফরে যাবেন পররাষ্ট্রমন্ত্রী।

সমুদ্রসীমার ব্যবহার ও সন্ত্রাস নিয়ন্ত্রণে প্রয়োজনীয় আইনী কাঠামো নিয়ে দু’দিনের সেমিনার উদ্বোধন করে পররাষ্ট্রসচিব বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমুদ্রসীমা আইন করেছিলেন।

এ সময়  শহীদুল হক বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের টিম ফিরে যাওয়ার পরে আলাপ করেছেন। তারা কিন্তু প্রথমেই বলেছেন রোহিঙ্গাদের নিজের দেশে ফিরে যেতে হবে। তারা সেখানে ফিরে গেলেই তাদের অধিকার প্রতিষ্ঠা করতে পারবে। তবে এই প্রক্রিয়াটা অনেক জটিল।

বাংলাদেশের সমুদ্রসীমা এখন অনেক বিস্তৃত। কিন্তু মাদক ও মানব পাচারের বড় রুট হিসেবে ব্যবহৃত হয় বাংলাদেশের সমুদ্রসীমা। পরে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন পররাষ্ট্র সচিব।

তিনি আরও বলেন, ‘তবে আমার মনে হয় যত দ্রুত এগিয়েছে তা অন্য অনেক দেশেই এভাবে এগিয়েছে। আমার মনে হয় সহসাই প্রত্যাবাসন শুরু করা যাবে। আমাদের পররাষ্ট্রমন্ত্রী যাবেন। সেখানে কি অবস্থা তাদের জন্যে ঘরবাড়ি তৈরি হয়েছে কিনা! বা অন্যান্য বিষয়গুলো পর্যবেক্ষণ করবেন।’