জাকারিয়ার লাশ শনাক্ত, ক্রাইস্টচার্চে নিহত বাংলাদেশির সংখ্যা ৫

0
77

 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলার ঘটনায় নিখোঁজ আরও এক বাংলাদেশির মরদেহ শনাক্ত করা সম্ভব হয়েছে। ওই বাংলাদেশির নাম জাকারিয়া ভূঁইয়া। এ নিয়ে এ ঘটনায় মোট ৫ জন বাংলাদেশির মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন। হামলার পর থেকে নিখোঁজ জাকারিয়া ভূঁইয়ার সন্ধান করছিলেন তার স্বজনরা।

আজ রোববার বিকালে তার লাশ শনাক্ত করা সম্ভব হয় বলে জানিয়েছেন অনারারি কনসাল।

নিহতদের মধ্যে ড. মোহাম্মদ আব্দুস সামাদ এবং হুসনে আরা পারভীনের মৃত্যুর তথ্য প্রথম দিনই পাওয়া গিয়েছিল। পরে তালিকায় যুক্ত হয় মোজাম্মেল হক এবং মোহাম্মদ ওমর ফারুকের নাম।

ক্রাইস্টচার্চের মসজিদে দুর্বৃত্তের গুলির ঘটনার পর থেকে নিখোঁজ নরসিংদীর পলাশ উপজেলার জাকারিয়া ভূঁইয়ার বাড়িতে শোকের ছায়া নেমে এসেছে। শনিবার দুপুরে জাকারিয়ার গ্রামের বাড়িতে পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনেরা কান্নায় ভেঙে পড়েছেন।

জাকারিয়া জয়পুরা গ্রামের আব্দুল বাতেন ভূঁইয়ার ছেলে। দুই ভাই ও তিন বোনের মধ্যে জাকারিয়া চতুর্থ।

পরিবারের সদস্যরা জানান, ৮ বছর সিঙ্গাপুরে ছিলেন জাকারিয়া। সেখান থেকেই নিউজিল্যান্ডের একটি কোম্পানিতে চাকরি পান তিনি। আড়াই বছর আগে দেশে ফিরে বিয়ে করেন। সবশেষ ৬ মাস আগে দেশে এসে ৪০ দিনের ছুটি কাটিয়ে নিউজিল্যান্ডে যান তিনি। স্ত্রী লিনা আক্তারকেও নিউজিল্যান্ডে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি শেষ করেছিলেন জাকারিয়া ভূঁইয়া।

এদিকে শুক্রবারের ক্রাইস্টচার্চের ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। এদের মধ্যে পরিচয় শনাক্ত হয়েছে ১৫ জনের। যার মধ্যে বাংলাদেশি ছাড়াও পাকিস্তান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া আর মিসরের নাগরিকরা রয়েছেন। আহত ৩৬ জনের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অন্তত ১৩ জন, যাদের মধ্যে আছেন দুই বাংলাদেশিও রয়েছেন।