হজ যাত্রীদের কষ্ট লাঘবে কাজ করে যাচ্ছে সরকার-প্রধানমন্ত্রী

0
118

ঢাকা প্রতিনিধিঃ   শনিবার থেকে শুরু হচ্ছে চলতি বছরের হজ ফ্লাইট। এ বছর বাংলাদেশ থেকে হজ পালন করতে সৌদি আরব যাবেন ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। বুধবার (১১ জুলাই)  সকালে আশকোনায় হাজী ক্যাম্পে চলতি হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে হজযাত্রীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার হজ ব্যবস্থাপনা ডিজিটালাইজড করাসহ নানা ধরণের সুযোগ সুবিধা দিচ্ছে। ইসলামের নামে বিভ্রান্তি না ছড়ানোর আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, হজ যাত্রীদের কষ্ট লাঘবে কাজ করে যাচ্ছে সরকার। আমি নিজে হজে গিয়ে ঘুরে ঘুরে দেখেছি আমাদের দেশের হাজিরা ওখানে কী কী সমস্যার সম্মুখীন হন। তারপর তাদের কষ্ট লাঘবে ব্যবস্থা নিয়েছি। এছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ফলে হজ ব্যবস্থাপনা এখন অনেক সহজ হয়েছে।

তিনি আরো বলেন, ধর্মের নামে জঙ্গিবাদ সৃষ্টি করে ইসলামকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে ষড়যন্ত্রকারীরা।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য আমরা দেশকে এগিয়ে নেওয়া। হজ ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতি ব্যবহার হচ্ছে। সমগ্র দেশে হজের জিজিটাল কেন্দ্র করে দিয়েছি। হজে যারা যাবেন তাদের নিবন্ধন এখন অনলাইনে করে দিচ্ছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে সারা দেশে ইন্টারনেট সেবা বিস্তৃত হয়েছে। যার কারণে হজ ব্যবস্থাপনা এখন অনেক সহজ হয়েছে।

তিনি আরও বলেন, আগে আমাদের নিজস্ব কোন বিমান ছিল না। ইতোমধ্যে আমরা ৬টি বিমান ক্রয় করেছি আরও দুইটা চলে আসবে। এভাবেই হজকে সহজ করতে ও হাজিদের সবরকম সুবিধা দিতে ব্যবস্থা করেছি।

শান্তির ধর্ম ইসলামকে নিয়ে কেউ যেন বিভ্রন্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সর্তক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘ধর্ম শিক্ষাকে মানুষের কাছে সঠিক ভাবে তুলে ধরতে হবে। আমাদের ধর্ম পবিত্র ইসলাম ধর্ম, শান্তির ধর্ম। ইসলাম শান্তিতে বিশ্বাস করে। ইসলাম ধর্ম মানুষের জীবন মান উন্নতির কথা বার বার বলেছে। অথচ আমরা মাঝে মাঝে দেখি আমাদের ধর্মকে প্রশ্নবিদ্ধ করে কেউ কেউ। কিছু কিছু মানুষ এই ধর্মের নাম নিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়, জঙ্গিবাদ সৃষ্টি করে। তখন সারা বিশ্বের কাছে আমাদের এই ধর্ম প্রশ্নবিদ্ধ হয়। আমরা মুসলমানরা বাইরে গেলে অনেক সমস্যা হয়।’

মসজিদ ভিত্তিক শিক্ষা ব্যবস্থার জন্য সরকার সারাদেশে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন মডেল মসজিদ নির্মাণ করছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।