বৈশাখের বর্ণিল সাজে সেজেছে রাজশাহী

0
53

 

বৈশাখের বর্ণিল সাজে মেতে উঠেছে রাজশাহী। পহেলা বৈশাখ উপলক্ষে সকাল থেকেই রাজশাহী বিভিন্ন শিক্ষপ্রতিষ্ঠান থেকে ক্ষণে ক্ষণে র‌্যালি বের করা হয়। র‌্যালিগুলো রাজশাহীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে অংশগ্রহণ করতে দেখা যায়। র‌্যালিতে বাংলার ঐতিহ্য ফুটে উঠে।

নানা আয়োজনে মেতে উঠে রাজশাহীর লাখো জনতা। রাজশাহী জেলা প্রশাসন, রাজশাহী কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা আযয়োজন করা হয় নানা ধরনের মেলা। বাঙালি উৎসবপ্রিয় জাতি। নানা রূপ, নানা সুষমায় প্রাণোচ্ছ্বলতায় প্রতিটি দিনকে তারা বরণ করে নেয় অনাবিল পূর্ণতায়। বিশালতার মায়ায় ভালোবাসার বাঁধন এখানে মুক্ত, উদার, পঙ্কিলতা বিবর্জিত ও স্নিগ্ধ। তারা দুঃখ, জরা, ক্লেশকে জয় করতে জানে, জানে শত কষ্টে পিষ্ট হৃদয় নিয়েও স্বপ্নের বিশালতায় ভাসতে।

শিল্প সৌন্দর্যে সমৃদ্ধ উৎসবমুখর বাঙালি বাংলা বছরের প্রথম দিনটিকে ঘিরে থাকে আড়ম্বরপূর্ণ আয়োজনে। চিরচেনা বাঙালি জাতির এই নতুন বছরকে সাজ সাজ রবে বরণ করার উৎসবটি বাঙালিয়ানার মূল ঐতিহ্যের অন্যতম। তাই নতুন বছরকে বরণ করার প্রস্তুতি শুরু হয় বেশ কয়েকমাস আগেই।