২১তম ফুটবল বিশ্বকাপ শিরোপা এলো ফ্রান্সের ঘরে

0
153

ফ্রান্স প্রতিনিধিঃ একসঙ্গে পুরো জাতির আনন্দ উদযাপনের সুযোগ সাধারনত খুব কমই হয়ে থাকে । ফ্রান্সের ২১তম ফুটবল বিশ্বকাপ জয়ের এর মধ্য দিয়ে আনন্দ উল্লাসে ভরে উঠে পুরো ফ্রান্স জুড়ে ।

১৪ জুলাই ছিল ফ্রান্সের স্বাধীনতা দিবস। এর ঠিক পরের দিন গ্রেটেস্ট শো অন আর্থ’র ফাইনালে ফরাসিরা ৪-২ গোলে হারায় প্রথমবারের মত ফাইনালে ওঠা ক্রোয়েশিয়াকে। ১৯৯৮ সালের প্রথম ফ্রান্স ৩-০ গোলে ব্রাজিলকে পরাজিত করে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের গৌরব অর্জন করে । এর পর কেটে যায় দীর্ঘ ২০ বছর । দীর্ঘ উপেক্ষা শেষে আবারো বিশ্বকাপের শিরোপা এলো ফ্রান্সের ঘরে । আর প্রথমবারের মত ফাইনালে উঠেও আশা ক্রোয়েশিয়ার  স্পর্শ করা হলো না শিরোপা । তাই রানার্স-আপ হয়ে এবারের বিশ্বকাপ মিশন শেষ করলো ক্রোয়েশিয়া।

ফাইনালে উঠার পর থেকেই ফ্রান্সের বিভিন্ন শহরে জুড়ে তৈরি করা হয় মঞ্চ, যে মঞ্চে ছিল বড় পর্দার স্ক্রিন, ছিলো সব কিছু সাজানো। শুধু অপেক্ষা ছিল শিরোপাটা হাতে পাওয়ার। আর এই সব জায়ান্ট স্ক্রিনে খেলা দেখতে ভিড় জমায় হাজার হাজার মানুষে, সকলেই সাক্ষী হতে চায় ফ্রান্সের নতুন আরেকটি ইতিহাসের।

রেফারির বাঁশির শেষ হুইচাল সাথে সাথে পুরো ফ্রান্সে জুড়ে শুরু  হল  বাঁধভাঙ্গা উল্লাস ও উৎসব । ক্লান্তিহীন, ফ্রান্স যেন পরিণত হল এক ভিন্ন দেশে । ফ্রান্সের প্রতিটা শহর মুহূর্তেই পরিণত হল মিছিলের নগরীতে। এই আনন্দ-উল্লাসে শামিল হতে রাস্তায় নেমে পড়ে সব শ্রেণী ও পেশার হাজার হাজার মানুষ। ফরাসিদের পাশা পাশি এই ইতিহাসের সাক্ষী হতে ভিড় জমে প্রচুর প্রবাসী বাংলাদেশীদের । আনন্দ উল্লাসে যেন কমতি নেই প্রবাসী বাংলাদেশীদেরও ।

আর এই জন্য পুরো ফ্রান্স জুড়ে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ।