মেয়নিজ (ডিমসহ ও ডিম ছাড়া)

0
15
রান্না-বান্না ডেস্কঃ  মেয়নিজ (ডিমসহ ও ডিম ছাড়া) 

রেসিপিঃ সুবর্ণা

ডিমসহ মেয়নিজঃ 

উপকরণঃ ডিম ১টি, তেল ৩/৪ কাপ, লবন ১/২ চা চামচ, চিনি ১চা চামচ, রসুন শুকনো গুড়ো ১/২ চা চামচ (না দিলেও হবে), ইয়োলো মাস্টার্ড পেস্ট বা ডিজন মাস্তার্ড বা সাদা সরিষা বাটা ১ চা চামচ, কালো গোল মরিচগুড়ো ১/৪ চা চামচ, সাদা সিরকা ১ চা চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।

পদ্ধতিঃ একটা একটু বড় সাইজের ডিম অবশ্যই স্বাভাবিক তাপমাত্রার হতে হবে। ফ্রিজের ডিম ব্যবহার করলে মেয়োনিজ ফেটে যাবে। যদি ফ্রিজে রাখা ডিম ব্যবহার করতে চান, তাহলে অবশ্যই মেয়োনিজ তৈরি করার কমপক্ষে দুই ঘণ্টা আগে ডিমটি ফ্রিজ থেকে বের করে রাখুন। খুব পুরনো ডিম ব্যবহার না করার চেষ্টা করবেন।ব্লেন্ডারে উপরের সব উপকরন একসাথে দিয়ে ২ থেকে ৩ মিনিট ব্লেন্ড করুণ। স্বাদ মত চিনি ও লবন বাড়াতে পারবেন। ঘন হয়ে আসলে নামিয়ে ফ্রিজে সংরক্ষন করুন।

ডিম ছাড়া মেয়নিজঃ

উপকরণঃ দুধ ১/২ কাপ (ফুটিয়ে ঠাণ্ডা করে নিন), তেল ১ কাপ, লবন ১/২ চা চামচ, চিনি ১চা চামচ, রসুন শুকনো গুড়ো ১/২ চা চামচ (না দিলেও হবে), ইয়োলো মাস্টার্ড পেস্ট বা ডিজন মাস্তার্ড বা সাদা সরিষা বাটা ১ চা চামচ, কালো গোল মরিচগুড়ো ১/৪ চা চামচ, সাদা সিরকা ১ চা চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।

পদ্ধতিঃ ব্লেন্ডারে উপরের সব উপকরন একসাথে দিয়ে ১ মিনিটের মত ব্লেন্ড করলেই ঘন হয়ে যাবে। স্বাদ মত চিনি ও লবন বাড়াতে পারবেন।