চাঁপাইনবাবগঞ্জে আম উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ে মতবিনিময় সভা

0
14

এস. এম. সাখাওয়াত জামিল দোলন, চাঁপাইনবাবগঞ্জঃ   চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন, সংরক্ষণ, পরিবহণ ও বাজারজাতকরণ বিষয়ে এক মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় জেলা প্রশাসকেরকার্যালয়ের সম্মেলন কক্ষে জেলার আমচাষী, আমবাগান মালিক, আম ব্যবসায়ী, আড়তদার,বিপনণকারীসহ সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যপ্রদাণ করেন, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ওয়াহিদা আক্তার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল এবং সংরক্ষিতমহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টিএম মোজাহিদুলইসলাম, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জমির উদ্দিন,শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারন সম্পাদক মোজাম্মেল হক চুটু প্রমুখ।

প্রধান অতিথি চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন সংরক্ষণ ও বাজারজাতকরণের বিভিন্ন দিকনিয়ে আলোচনা করে বলেন, ভোক্তাদের কাছে বিষমুক্ত ও পরিপক্ক আম বাজারজাতকরণে আম চাষী, বাগানমালিক, ব্যবসায়ীসহ সকলকে এগিয়ে আসতে হবে।

আর নিরাপদ আমের বাজার সৃষ্টি করতে পারলেইচ্যালেঞ্জ কৃষকরা ভাল দাম পাবে। সেক্ষেত্রে সকলের সহযোগিতা চান তিনি। এছাড়া আম সংরক্ষণেকার্যকর উদ্ভাবনের দিকেও গুরুত্ব দিতে বলা হয় গবেষকদের। পাশাপাশি বাজারজাতের ক্ষেত্রসম্প্রসারণে সবাইকে একযোগে কাজ করার আহবান জানানো হয়।