মানবতার কল্যাণে এগিয়ে আসুন রক্তদানে l ব্লাড ব্যাংক অব নকলা’র প্রস্তুতি সভা

0
61

মো. সুখন, শেরপুর জেলা প্রতিনিধি: মানবতার কল্যাণে- এগিয়ে আসুন রক্তদানে; সুস্থ থাকলে করুন রক্তদান-হার্ট অ্যাটাকের ঝুঁকি কমান; এইসব শ্লোগানকে ধারন করে শেরপুরের নকলায় ২০১৬ সালে গঠিত হয় “ব্লাড ব্যাংক অব নকলা”।

সুনামের সহিত কার্যক্রম চালিয়ে আসা স্বেচ্ছাসেবী এই সংগঠনটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ২৪ মে শুক্রবার রাতে ”ব্লাড ব্যাংক অব নকলা” এর আয়োজনে নকলা শহরের রানী ফাষ্ট ফুডে বারবরের ন্যায় মাহে রমজানের ইফতার-দোয়া মাহফিল ও তৃতীয় বর্ষপূর্তি পালন উপলক্ষে এক প্রস্তুতিমূলক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সংগঠনটির আহবায়ক রাকিবুল হাসান রাজুর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে মো. মোশারফ হোসাইন, ডাক্তার সুয়েব হৃদয়, জালাল উদ্দিন, মাকিব হাসান মামুন, রাকিবুর রহমান রাকিব, সাব্বির আলম প্রান্ত, লিংকন প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা সভায় সর্বসম্মতিক্রমে ২জুন রোববার (২৭ রমজান) ইফতার পার্টি এবং সংগঠনের প্রতিষ্ঠা তারিখ ৯ জুন রোববার তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী পালন করাসহ বিভিন্ন কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। ২০১৬ সালে গঠিত “ব্লাড ব্যাংক অব নকলা” এর সৌজন্যে অন্তত কয়েকশ’ মুমুর্ষ রোগী রক্ত পেয়ে, সুস্থ্যভাবে জীবন যাপন করছেন।

ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প, স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসূচী পালন এবং রক্ত দানে উদ্বুদ্ধ করতে বিভিন্ন প্রচার পত্র বিলি করাসহ গ্রাম-গঞ্জ ও হাট বাজারের বিভিন্ন দেওয়াল ও গুরুত্বপূর্ণ জনবহুল স্থানে সচেতনতা মূলক লেখা সমৃদ্ধ পোস্টার লাগিয়ে এলাকার সকলের নজর কেড়েছেন রক্তের অভাবে মৃত্যু রোধে শিক্ষার্থীদের নিয়ে গঠিত সেচ্ছাসেবী সংগটন “!ব্লাড ব্যাংক অব নকলা”। জীবন রক্ষাকারী, জনসচেতনতা ও উন্নয়ন মূলক তাদের এমন কাজে সার্বিক সহযোগিতা করা সহ নিয়মিত পরামর্শ দিয়ে আসছেন উপজেলার শিক্ষানুরাগী মহল ও গণ্যমান্য ব্যাক্তি বর্গ। ব্লাড ব্যাংক অব নকলার আহবায়ক রাকিবুল হাসান রাজু জানান, দেশের সার্বিক উন্নয়নে তাদের অনেক গুলো লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে।

তবে সর্বস্তরের জনগণকে সাথে নিয়ে প্রথমে নিজ এলাকা, অতঃপর পর্যায়ক্রমে সারা দেশকে সন্ত্রাস ও মাদক মুক্ত করার চেষ্টা অব্যহত রাখা সহ বিনা মূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করা, রক্ত দাতাদের ডেটাবেজ সংরক্ষণ করা এবং যে কোন রোগীর প্রয়োজনে বিনা মূল্যে রক্ত দিয়ে মানুষের জীবন বাচাঁনো তাদের মূল লক্ষ্য। তিনি আরো জানান, কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে এ সংগটনের জন্য ৩টি কমিটি গঠন করা হয়েছে। স্বাধীন ফাউন্ডেশন’র জন্য একটি ও ব্লাড ব্যাংক অব নকলা’র জন্য একটি এবং এই দুটি কমিটির সদস্যদের দিক নির্দেশনা ও পরামর্শদানে গঠন করা হয়েছে একটি উপদেষ্টা মন্ডলীর কমিটি।