রাত পোহালেই সৌদি ঈদ, বাংলাদেশে বুধবার

0
26

 

সৌদি আরবে আগামীকাল মঙ্গলবার পবিত্র ঈদ-উল-ফিতর পালিত হবে। সৌদি আরবের বিভিন্ন স্থান থেকে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার পর এই ঘোষণা আসে।

দুনিয়ার নানা প্রান্তে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ব্রুনাই, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায় এদিন ঈদ পালিত হবে।

মালয়েশিয়া, ব্রুনাই ও সিঙ্গাপুরের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে রবিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

এর আগে সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে ঈদের চাঁদ দেখা-সংক্রান্ত একটি ঘোষণা দেয়া হয়েছিল। সেখানে সোমবার সন্ধ্যার পর খালি চোখে চাঁদ দেখা গেলে নিকটস্থ কোর্টে জানানোর জন্য দেশটির নাগরিকদের আহ্বান জানানো হয়েছিল। চাঁদ দেখা না গেলে যথানিয়মে আগামী বুধবার উদযাপিত হতো পবিত্র ঈদুল ফিতর।
সৌদি আরব ছাড়াও যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনাইতে শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া গেছে।

সাধারণত সৌদি আরবের পরদিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সে হিসেবে আগামীকাল বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। কাল চাঁদ দেখা গেলে বুধবার বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে।