দিনাজপুরে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরে

0
36

 

দেশের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরের গোর এ শহীদ ময়দানে। এক কাতারে লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসুল্লি নামাজ আদায় করেছে। কর্তৃপক্ষের দাবী আজকের ঈদুল ফিতরের এই জামাতে ছয় লক্ষ মানুষ আদায় করেছে। যদিও এবার দশ লক্ষ মুসুল্লির অংশগ্রহনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছিল। কিন্তু চাঁদ দেখা নিয়ে কিছুটা বিভ্রান্ত সৃষ্টি হওয়ার পাশাপাশি বিরুপ আবহাওয়ার আশংকায় অনেক এলাকায় পৃথক পৃথক জামাতে নামাজ আদায় করে মুসুল্লিরা। তবে বৃষ্টিহীন ঝকঝকে আবহাওয়ায় দুর-দুরান্ত থেকে আসা মুসুল্লিরা বেশ স্বাচ্ছন্দে নামাজ আদায় করেন। সকাল সাড়ে আট টায় নামাজের সময় ঘোষনা করা হলেও নিরাপত্তা বেষ্টনি পার হয়ে মাঠে প্রবেশের ব্যবস্থায় পনের মিনিট সময় বৃদ্ধি করা হয়।

দিনাজপুর শহরের গোর এ শহীদ ময়দানে এবার নিয়ে ৩য় বারের মত ঈদুল ফিতর নামাজ অনুষ্ঠিত হলো পৌনে চার কোটি টাকা ব্যায়ে নির্মিত দৃষ্টি নন্দিত মিনার এর পাদদেশে।। সাড়ে ২২ একর জমির উপর গড়ে ওঠা এই ঈদগাহ্ মাঠে আজ সকাল সাড়ে ৮টায় একসাথে নামাজ আদায় করেন প্রায় ৬ লাখ মুসল্লি। বিপুল সংখ্যক আইন শৃংখলা আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কয়েকটি স্তরের নিরাপত্তা থাকায় শান্তিপূর্নভাবে নামাজ অনুষ্ঠিত হয়। পুলিশের চেক পোষ্ট, ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরা, পুলিশ বুথ স্থাপন করা হয়েছিল এই মাঠে। এক হাজারের বেশি আনসার, পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন ছিল। সাধারন মুসুল্লিরা এতোবড় জামাতে নামাজ পড়ে বেশ খুশি। রাজধানীসহ দুরদুরান্ত থেকে মানুষ এসেছে এই ঈদাগাহ্ মাঠে। বড় জামাতে শরিক হয়ে একসাথে হাত তুলে দেশ ও মুসলিম উম্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, বিচারপতি এনায়েতুর, জেলা প্রশাসক মোঃ মাহবুবুল আলম, পুলিশ সুপার আবু সায়েমসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ এই মাঠে একসাথে নামাজ আদায় করেন। তাদের দাবি এই গোরে শহীদ ঈদগাহ্ মাঠে ঈদের জামাত আদায় করেছে প্রায় ৫ লাখ মুসুল্লি। গতবারের মত এবারেও ঈদুল ফিতরের নামাজে ঈমামতি করেন আল্হাজ্ব মওলানা সামসুল আলম কাশেমী।