বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ

0
7

 

জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট ২০১৯-২০ এ নতুন অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৮ দশমিক ২০ শতাংশ। বৃহস্পতিবার দুপুর ৩টার পর জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নিয়ে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে নিজের প্রথম বাজেট উত্থাপন করেন। মোট ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। আর বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হচ্ছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। গত অর্থবছরের সংশোধিত বাজেট থেকে প্রায় ২২ শতাংশ বড় এই বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে শতকরা ৮ দশমিক ২০ শতাংশ। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার দুই লাখ দুই হাজার ৭২১ কোটি টাকা।

জাতীয় সংসদে উত্থাপিত এই বাজেটে দেখা যায়, এবার বেতন, ভাতা, ভর্তুকি, সুদ, পেনশন ইত্যাদি নিয়ে গঠিত অনুন্নয়ন বা পরিচালন খাতে সরকারের বরাদ্দ মোট বাজেটের শতকরা প্রায় ৫৯ দশমিক ৫ শতাংশ বা প্রায় ৩ লাখ ১১ হাজার ৫০৭ কোটি টাকা। আর বাকি শতকরা প্রায় ৪০ দশমিক ৫ শতাংশ বা প্রায় ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে দেশের উন্নয়ন খাতগুলোতে।