গরমে চুল পড়লে করনীয়

0
25

স্বাস্থ্য-বার্তা ডেস্কঃ   গরমে চুল পড়লে কী করতে হবে আসুন জেনে নেই। একদিন পরপর অবশ্যই শ্যাম্পু করার চেষ্টা করুন। শ্যাম্পু করার সময়ে আঙুল দিয়ে হালকা হাতে মাথায় ম্যাসাজ করুন। শ্যাম্পুর পর ব্যবহার করুন কোনো ভালো কন্ডিশনার।

একটি পাত্রে তিন-চার চামচ লেবুর রস নিন। তাতে অল্প পরিমাণে পানি মিশিয়ে নিন। চুলের গোড়ায় হালকা হাতে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রাখুন তারপরে তিন-চার চামচ নারিকেল তেল বা আমন্ড তেল মাথায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন গোসলের করার আগে এটি করার চেষ্টা করুন। চুলের গোড়া মজবুত হবে।

অ্যালোভেরার রস যেকোনো ধরনের চুলের জন্য বেশ উপকারী। সপ্তাহে এক-দুই দিন গোসলের এক ঘণ্টা আগে স্ক্যাল্প-এ অ্যালোভেরা-এর রস লাগান। এক মাস করলেই উপকার পাবেন। বাইরে বের হওয়ার সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। টুপি পরলে পরিষ্কার এবং সঠিক মাপের টুপি পরুন।

চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। হেয়ার স্পা করা খুবই উপকারী চুলের জন্য। মাসে এক-দুইবার হেয়ার স্পা করতে পারলে চুল ভালো থাকবে।

প্রতিদিন প্রচুর পরিমাণে পানি খান। খাবারের রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি ও ফল। নিয়মিত কাঁচা বাদাম ও টাটকা ছোট মাছ বেশি করে খান। প্রতিদিন সকালে খান এক চামচ মধু।

গোসল করে বের হয়ে জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দুর্বল হয়ে যাবে। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন।