বাণিজ্য শুল্কে সাময়িক যুদ্ধবিরতি l আভাস মিলল জি২০ সম্মেলনে

0
11

বাণিজ্য শুল্কে সাময়িক যুদ্ধবিরতি! এমনটাই আভাস মিলল জি২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পার্শ্ব-বৈঠকে। এই দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক হয় শনিবার। ওই বৈঠক সদর্থক হয়েছে হোয়াইট হাউজের তরফে জানানো হয়।

জল্পনা আগেই ছিল, ওসাকারা জি২০ সম্মেলনে ট্রাম্প ও জিনপিংয়ের বৈঠকে শুল্কযুদ্ধ নিয়ে আলোচনা হতে পারে। তাই এ দিন চোখ ছিল কূটনৈতিক মহলের। বৈঠক শেষে উচ্ছ্বসিত মার্কিন প্রেসিডেন্ট বলেন, “শি জিনপিংয়ের সঙ্গে দারুণ আলোচনা হয়েছে। বলতে পারি, সদর্থক কথা হয়েছে আমাদের।” ট্রাম্পের এ হেন বিবৃতিতে মনে করা হচ্ছে, আপাতত ইতি ঘটতে পারে দুই দেশের বাণিজ্য শুল্ক যুদ্ধের। যদিও এ বিষয়ে কোনও নয়া চুক্তি হয়েছে কিনা জানা যায়নি।

এ দিন বৈঠকে দুই দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে ছিলেন উচ্চ পর্যায়ের অর্থনীতি বিশেষজ্ঞের দল। চিনা সংবাদমাধ্যমের তরফে জানানো হয়, বেজিংয়ের রফতানি পণ্যে নতুনভাবে শুল্ক না চাপানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। উল্লেখ্য, দুই রাষ্ট্রপ্রধানের সদর্থক বৈঠকে খুশি বিশ্বের বাণিজ্যমহল। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, দুই দেশের টানা শুল্কযুদ্ধে বিপুল ক্ষতির মুখে বিশ্বের অর্থনীতি-ও। গত বছর থেকে চিন ও আমেরিকা একাধিক পণ্যের উপর পারস্পরিক শুল্ক চাপানোর পথে হাঁটে। উল্লেখ্য, আর্জেন্টিনায় জি২০ সম্মেলনের পর এই প্রথম দুই রাষ্ট্রপ্রধান মুখোমুখি হলেন।