পুলিশ প্রধান গ্রেফতার

0
23

 

 

গ্রেফতার করা হয়েছে এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলংকার পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দর ও সাবেক প্রতিরক্ষা প্রধান হেমাসিরি ফার্নান্ডোকে। মঙ্গলবার লঙ্কান গোয়েন্দা বিভাগের (সিআইডি) বিশেষ অভিযানে তাদের গ্রেফতার করা হয় বলে কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, গত এপ্রিলে দেশটিতে ইস্টার সানডে উদযাপনের সময় রাজধানী কলম্বো ও এর আশপাশের বেশ কয়েকটি চার্চ-হোটেলে চালানো হয় সিরিজ বোমা হামলা। মর্মান্তিক সে হামলায় সর্বশেষ ২৫০ জনের বেশি লোকের মৃত্যুর খবর পাওয়া যায়। আর আহত হন কমপক্ষে পাঁচ শতাধিক। মূলত ঘটনাটির ব্যর্থতার দায়ে এবার তাদের আটক করা হলো।

এ দিকে মঙ্গলবার স্থানীয় সময় রাতে লঙ্কান পুলিশের মুখপাত্র গুনাসেকারা বাহিনীর এই আইজিপি ও সাবেক প্রতিরক্ষা প্রধানকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে। যদিও গত সোমবার দেশটির অ্যাটর্নি জেনারেল দাপ্পুলা ডি লিভেরা এ দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিরাপত্তায় ব্যর্থতার অভিযোগ এনেছিলেন। মূলত তার এ অভিযোগের ভিত্তিতে পরদিনই এসব কর্মকর্তাকে পুলিশি হেফাজতে নেওয়া হয়। পুলিশের এ মুখপাত্র বলেন, ‘সিআইডির হাতে গ্রেফতারের সময় তারা দুজন কলম্বোর পৃথক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। লঙ্কান অ্যাটর্নি জেনারেল দাপ্পুলা ডি লিভেরা খুব শিগগিরই এই দুই কর্মকর্তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনতে পারেন।’

অপর দিকে লঙ্কান অ্যাটর্নি জেনারেল বলেছিলেন, ‘বিভিন্ন সূত্র থেকে আগাম সতর্ক বার্তা পাওয়ার পরও তারা কেন ইস্টার সানডের বোমা হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছেন। আমরা তাদের কাজে গাফলতি এবং এত সংখ্যক লোকের মৃত্যুর বিষয়টি মাথায় রেখেই সকল পদক্ষেপ নিতে যাচ্ছি।’

উল্লেখ্য, গত ২১ এপ্রিল রাজধানী কলম্বোর তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল আবাসিক হোটেলসহ বেশ কয়েকটি স্থানে একযোগে চালানো হয় ভয়াবহ সিরিজ বোমা হামলা। লঙ্কান প্রশাসন প্রথমে মর্মান্তিক এই হামলার জন্য স্থানীয় একটি উগ্রপন্থি ইসলামি গোষ্ঠীর ওপর দায় চাপিয়েছিল। যদিও পরবর্তীতে ইরাক সিরিয়াভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে নেয়।