এরশাদের অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করছে না-জিএম কাদের

0
26

প্রভাতের ডাক ডেস্কঃ   আজ শুক্রবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিংকালে এরশাদের ছোট ভাই এবং দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের জানিয়েছেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের কিডনি এবং লিভার অকেজো হয়ে গেছে।

তিনি বলেন, এরশাদের দেহে ইনফেকশন কমলেও অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করছে না।

জিএম কাদের বলেন, এখন তার কিডনি ও লিভার কাজ করছে না বললেই চলে। তাঁর রক্তে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ধরনের উপাদান দেওয়া হচ্ছে। তবে তাঁর শরীরে সংক্রমণ কমে গেছে। ডায়ালাইসিসের মাধ্যমে রক্তের বর্জ্য অপসারণ করা হচ্ছে। ডায়ালাইসিস করে তার কিডনির কাজ করানো হচ্ছে। অন্যদিকে তার লিভারও অনেকটাই অকেজো হয়ে গেছে। হিমগ্লোবিনের মাত্রা অনেক বেড়ে গেছে। তিনি এখন স্বাভাবিকভাবে কোনো খাবার গ্রহণ করতে পারছেন না।

তিনি আরও বলেন, তার শিরার মাধ্যমে এখন পুষ্টি দেয়া হচ্ছে। চিকিৎসকদের তথ্যানুযায়ী তার অবস্থা এখনও অপরিবর্তিত ও আশঙ্কাজনক।

উন্নত চিকিৎসার জন্য এরশাদকে বিদেশে নেওয়া হবে কি না—এমন প্রশ্নের জবাবে জি এম কাদের বলেন, প্রয়োজনমতো সিঙ্গাপুরের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নেওয়া হচ্ছে। সিএমএইচে যে চিকিৎসা দেওয়া হচ্ছে, সিঙ্গাপুর নিলেও চিকিৎসা পদ্ধতি একই হবে।

গত ২৬ জুন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ গুরুতর অসুস্থ হয়ে ঢাকার সিএমএইচে ভর্তি হন।

এর আগে ২০১৮ সালের ১০ ডিসেম্বর চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান এরশাদ। ভোটের মাত্র তিন দিন আগে ২৬ ডিসেম্বর দেশে ফিরলেও নির্বাচনী প্রচারে যোগ দেননি। ২০ জানুয়ারি ফের সিঙ্গাপুরে যান চিকিৎসার জন্য। সেখান থেকে ফেরেন ৪ ফেব্রুয়ারি।

সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়সহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।