মাগুরায় খরা সহিষ্ণু বিনা-১৯ ধানের মাঠ দিবস

0
452

মোঃ কাসেমুর রহমান শ্রাবণ,মাগুরাঃ

মাগুরায় বৃহস্পতিবার বাংলাদেশ পরমানু কৃষিগবেষণা ইন্সটিউট (বিনা) উদ্ভাবিত স্বল্প জীবনকালিন ও খরাসহিষ্ণু উচ্চ ফলনশীল জাতের ধান বীনা-১৯ এর সম্প্রসারণ নিয়ে মাঠদিবস হয়েছে। মাগুরা সদর উপজেলার মঘি ইউনয়ন পরিষদ চত্বরে এ মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে।

বীনা মাগুরা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা শম্পা রানী ঘোষএর সভাপতিতে এ মাঠ দিবসে মুখ্য আলোচক হিসেবে উপস্থিতছিলেন, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট ময়মনসিংহেরপরিকল্পনা ও উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃকামরুজ্জামান। এসময় বক্তব্য রাখেন মাগুরা কৃষি সম্প্রসারণঅধিদপ্তরের উপ পরিচালক পার্থ প্রতিম সাহা, সদর উপজেলা কৃষিকর্মকর্তা রুহোল আমীন, উপ সহকারি কৃষি কর্মকর্তা শহীদরেজাসহ অন্যরা।

মাঠ দিবসে জানানো হয়- বিনা-১৯ জাতের ধানএকদিকে যেমন খরা সহিষ্ণু, অন্যদিকে রোগ ও পোকা মাকড় বিশেষকরে বাদামী গাছ ফড়িং প্রতিরোধী। এছাড়া এটির জীবনকাল মাত্র৯৫ থেকে ১০০ দিন হওয়ায় আউশ ও আমন মৌসুমের জন্যে এটি খুবইউপযোগী ধান। পাশাপাশি হেক্টরপ্রতি ৫ টন ফলন ও এই ধানের চালসরু ও সুশ্বাদু হওয়ায় এটি কৃষক ও ভোক্তাদের জন্য উপযোগী একটিজাত। এ কারণে তিন ফসলি জমির ক্ষেত্রে এটি একটি উৎকৃষ্ট জাতেরধান।

মাঠ দিবসে আরও জানানো হয়- এই ধান বপন পদ্ধতিতে চাষ করাযায় বিধায় সেচের প্রয়োজন কম হয়। এছাড়া এটি ক্ষরা সহিষ্ণু।