সশস্ত্র বাহিনীকে আরও আধুনিক করে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী

0
25

 

 

সশস্ত্র বাহিনীকে আরো আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিজিআর সদস্যরা নিজেদের জীবন বাজি রেখে নিরাপত্তা দিয়ে থাকে বলে তাদের প্রশংসা করেন সরকার প্রধান।

বুধবার (১৭ জুলাই) ঢাকা সেনানিবাসে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমরা স্বাধীন দেশ। আমাদের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব রক্ষার দায়িত্ব সশস্ত্রবাহিনীর ওপর ন্যস্ত। স্বাভাবিকভাবেই একটি স্বাধীন দেশের উপযুক্ত সশস্ত্রবাহিনী যেটা জাতির পিতা গড়ে তুলেছিলেন, তাঁকে আরো উন্নতমানের এবং আন্তর্জাতিক মানসম্পন্নভাবে গড়ে তোলার প্রচেষ্টা সবসময় আমাদের রয়েছে।

তিনি বলেন, প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) সদস্যরা নিচ্ছিদ্র নিরাপত্তাই গার্ডস এর লক্ষ্য এই মন্ত্রে দীক্ষিত হয়ে প্রতিষ্ঠা লগ্ন হতে আজ পর্যন্ত সাহস, আন্তরিকতা, পেশাগত দক্ষতা, সততা, কর্তব্যনিষ্ঠা এবং দেশপ্রেমের শপথে বলীয়ান হয়ে দায়িত্ব পালন করে আসছেন।

শেখ হাসিনা বলেন, আজকের বাংলাদেশ আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন বাংলাদেশ, ডিজিটাল বাংলাদেশ। আমরা নিজস্ব স্যাটেলাইটও আজকে উৎক্ষেপন করেছি (বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট)। যার ভিত্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই রচনা করে দিয়ে গিয়েছেন।

দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সরকার ঘোষিত দেশি-বিদেশী বিশেষ ব্যক্তিদের নিরাপত্তা দিয়ে থাকে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট-পিজিআর। বিশেষ এই রেজিমেন্টের ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ঘুরে ঘুরে বাহিনীর সদস্যসহ উপস্থিত সবার সাথে কুশল বিনিময় করেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বক্তব্যে বাহিনীর উন্নয়নে তাঁর সরকারের চিত্র তুলে ধরেন। একই সাথে আধুনিক প্রযুক্তিতে দক্ষতা অর্জনের ওপরও গুরুত্বারোপ করেন তিনি। আধুনিক প্রযুক্তিজ্ঞান সমৃদ্ধ বাংলাদেশ গড়ে উঠেছে জানিয়ে, দেশকে দ্রুত দারিদ্র্যমুক্ত করার কথা জানান সরকার প্রধান। এর আগে বাহিনীতে দায়িত্বরত অবস্থায় নিহত সদস্যদের পরিবারের কাছে অনুদান তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।