ভৈরবে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

0
25

 

মিলাদ হোসেন অপু,ভৈরব:
“পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টিসম্মত খাবার” এ প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ভৈরবে ১ থেকে ৩ আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা ও ফল প্রদর্শনী শুরু হয়েছে।
আজ ১ আগস্ট বৃহস্পতিবার  সকাল ১০টায় মেলা উপলক্ষে উপজেলা চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন এর সভাপতিত্বে র‌্যালি শেষে ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মে. আনিসুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল-মামুন, মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলম শরীফ খান, শিমুলকান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জোবায়ের আলম দানিস, সাদেকপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরকার শেফায়েত উল্লাহ প্রমুখ।
পরে অতিথিরা উপজেলা চত্বরে চারা রোপন করেন। এ সময় বিশটি স্কুলের ২৮০ জন শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিভিন্ন ধরণের ফলদ ও ঔষধি চারা বিতরণ করেন ৷ মেলায় আকর্ষণীয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রদর্শন করা হয়। মেলায় ফলদ ও ঔষধিবৃক্ষ নিয়ে মোট ১৩টি স্টল স্থান পায়। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার ষ্টলগুলো দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া বলেন, বৃক্ষের অবদান অনিবার্য। দূষিত বায়ুরোধে ও মানুষ অক্সিজেন গ্রহণের বৃক্ষের বিকল্প নেই। মানুষের ত্যাগ করা কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করে থাকে। এছাড়াও তিনি স্কুল কলেজের ছাত্র-ছাত্রীসহ আপামর জনসাধারণকে মেলা প্রাঙ্গন থেকে বিভিন্ন জাতের বৃক্ষের চারা সংগ্রহ করে বাড়ির আশে-পাশে ফাঁকা জায়গায় অন্তত একটি করে হলেও বৃক্ষের চারা রোপণ করার আহ্বান জানান। মেলা উদ্বোধন শেষে স্টলগুলো ঘুরে দেখেন অতিথিবৃন্দ।