ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, ২৪ ঘণ্টায় ভর্তি ২ হাজার

0
14

 

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শুক্রবার থেকে এ পর্যন্ত সারাদেশে আরও ৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঠাকুরগাঁও সদর হাসপাতাল থেকে রংপুর হাসাপাতালে নেয়ার পথে কলেজ ছাত্রী অভিরাণী রায় মারা গেছেন।

শুক্রবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রিফাত ও ইউনাইটেড হাসপাতালে মেহবুব নামে দুই শিশুর মৃত্যু হয়। শমরিতা হাসপাতালে শুকান্ত রোজারিও নামে এক তরুণের মুত্যু হয়েছে। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মজিবর রহমান ও ফরিদপুরে লিলি আক্তার নামে আরো ২ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

রাজধানী ঢাকার সরকারি-বেসরকারিসহ সারাদেশের প্রায় ৪০টি হাসপাতালে বর্তমানে ৮ হাজার ৭৬৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩৬ হাজার ৬৬৮ জন।

সরকারি হিসাব অনুযায়ী ডেঙ্গুতে এ পর্যন্ত ২৯ জন মারা গেছেন। তবে বেসরকারি হিসাব অনুযায়ী ৬৮ জনের মৃত্যু হয়েছে।

রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে বর্তমানে ২০৯ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এদের মধ্যে শিশু ওয়ার্ডে ৬৯ জন। জ্বর নিয়ে শুক্রবার হাসপাতালটিতে ৫৩ জন রোগী ভর্তি হলেও তাদের ডেঙ্গু হয়েছে কিনা, তার পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন হয়নি এখনো। এদের মধ্য থেকে বেশ কয়েকজনের দেহে ডেঙ্গু শনাক্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হলি ফ্যামিলির নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) বর্তমানে ৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন।

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ডেঙ্গু পরিস্থিতি অন্যান্য দিনের মতোই। কেননা শুক্রবার পর্যন্ত অনেক রোগী চিকিৎসা শেষে বাড়ি ফিরে গেলেও তার চেয়ে অনেক বেশি নতুন রোগী ডেঙ্গু নিয়ে বা ডেঙ্গু আক্রান্ত হওয়ার আশঙ্কায় ভর্তি হয়েছেন।

হাসপাতালটিতে বিনামূল্যে ডেঙ্গু শনাক্তকারী পরীক্ষা করা হয় বলে শনিবার সকাল থেকেই অনেকে জ্বর নিয়ে ভীড় জমিয়েছেন হাসপাতালে।