বঙ্গবন্ধু আদর্শ চর্চা পরিষদ সম্মাননা পদক পেলেন অধ্যক্ষ সমীর দত্ত চাকমা

0
132

 

মিঠুন সাহা( পানছড়ি ) খাগড়াছড়িঃ বঙ্গবন্ধু আদর্শ চর্চা পরিষদ স্মারক সম্মাননা পদক-২০১৯ পুরষ্কার পেয়েছেন খাগড়াছড়ি জেলার পানছড়ি সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ সমীর দত্ত চাকমা।

সম্প্রতি ৩ আগস্ট বিকাল ৫টার সময় ঢাকা পুরানা পল্টনস্থ মুক্তি ভবন মিলনায়তনে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” এক শীর্ষক আলোচনা সভায় শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ এই অধ্যক্ষ সমীর দত্ত চাকমাকে সম্মাননা দেওয়া হয় ।

বঙ্গবন্ধু আদর্শ চর্চা পরিষদের সভাপতি ও বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মোঃশামসুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী জনাব আবদুল মান্নান খান।

উদ্ভোধক হিসাবে উপস্থিত ছিলেন বংলাদেশ আওয়ামিলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য জনাব মোজাফফর হোসেন।

বিশেষ অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীর জাদা শহীদুল হারুন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ড.আব্দুল্লাহ খান রনি কামাল, বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিশিষ্ট আইনজীবী এডভোকেট এম.এ হালিম মন্টু, বিশিষ্ট গীতিকার হাসান মতিউর রহমান, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহঃসভাপতি এইচ.এম মেহেদী হাসান সহ প্রমুখ

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন এডভোকেট আদিবা আনজুম মিতা এমপি।

উল্লেখ্য, তিনি ১৯৬৭ সালে পানছড়ির লতিবান এলাকার সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন সমীর দত্ত চাকমা। তার বাবার নাম রবি চাঁন চাকমা। শিক্ষা জীবনে তিনি বি.এ (সম্মান) এম.এ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যের উপর স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি রাজনৈতিক জীবনে বাংলাদেশের প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামীলীগ খাগড়াছড়ি জেলা কমিটির সহ-সভাপতি।

কর্ম জীবনে তিনি পানছড়ি উপজেলায় শিক্ষা বিস্তারে নিজেকে শুধু নিয়োজিতই করেন নি বরং গোটা জেলায় কলেজ প্রতিষ্ঠার পাশাপাশি কলেজের ভৌত অবকাঠামো তৈরি করে আবাসন সমস্যারও সমাধান করেন।

প্রসঙ্গত মুক্তিযুদ্ধের চেতনায় লালিত বাঙ্গালী ও জাতীয়তাবাদ,অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা গড়ে তোলা ও বাঙ্গালী জাতীয় ঐতিহ্য সংরক্ষণ এবং বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে নির্ভীক এক ঝাঁক সাহসী সংগঠন নিয়ে পরিচালিত হয় এই বঙ্গবন্ধু আদর্শ চর্চা পরিষদ।

সংস্থার কার্যনির্বাহী পরিষদ ও উপদেষ্টা মন্ডলী অধ্যক্ষ সমীর দত্ত চাকমাকে এই সম্মাননার জন্য মনোনীত করেন।

অধ্যক্ষ সমীর দত্ত চাকমা বলেন, পুরষ্কার ও সম্মাননা প্রত্যেক মানুষকে সম্মানিত করে এবং এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগায়। আমিও এই সম্মাননা পেয়ে সন্মানিত বোধ করছি এবং উক্ত বঙ্গবন্ধু আদর্শ চর্চা পরিষদের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি।