পাখির ধাক্কায় বিমান গিয়ে পড়লো ভুট্টা খেতে !

0
33

বিমানবন্দর থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যে একপাল শঙ্খচিলের সঙ্গে ধাক্কা লেগে বিকল হয়ে পড়ে বিমানের ইঞ্জিন। এই অবস্থায় বিমানবন্দর পর্যন্ত ফিরে যাওয়ার উপায় নেই। বিমানের ২৩৩ জন যাত্রী তখন নিশ্চিত মৃত্যুর জন্য অপেক্ষা করছেন। এই পরিস্থিতিতে বিমানচালকের উপস্থিত বুদ্ধি আর দক্ষতায় প্রাণে বাঁচলেন সকলেই!

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে মস্কোর ঝুকভস্কি আন্তর্জাতিক বিমানবন্দরে। জানা যায় , নির্ধারিত সময়েই বিমানবন্দর ছেড়ে আকাশে ওড়ে ইউরাল এয়ারলাইনসের এয়ারবাস ৩২১। কিন্তু বিমানবন্দর ছেড়ে মোটামুটি ১ কিলোমিটার দূরত্ব পেরতেই আচমকাই বিমানের সামনে এসে পড়ে একপাল শঙ্খচিল। শঙ্খচিলের সঙ্গে ধাক্কা লেগে বিকল হয়ে পড়ে বিমানের ইঞ্জিন।

তখন জরুরি অবতরণ ছাড়া আর কোনও পথই খোলা ছিল না বিমানচালকের কাছে। কিন্তু ওই পরিস্থিতিতে বিমানবন্দর পর্যন্ত ফিরে যাওয়ার উপায় নেই! তাই বাধ্য হয়েই কাছের একটি ভুট্টা ক্ষেতেই বিমান নামানোর সিদ্ধান্ত নেন চালক। এ দিকে জরুরি অবতরণের ঘোষণায় আতঙ্কিত হয়ে পড়েন বিমানের যাত্রীরা। এর মধ্যেই বিমানের এক যাত্রী মোবাইলে এই জরুরি অবতরণের ভিডিয়ো করেন যা এখন রীতিমতো ভাইরাল!

জানা গিয়েছে, বিমানের ২৬ জন যাত্রী জখম হলেও এই ঘটনায় প্রাণে বেঁচে গিয়েছেন সকলেই। এই ঘটনার পর বিমানচালক দামির ইউসুপভ এখন সকলের কাছে ‘সুপার হিরো’ হয়ে উঠেছেন। ২০০৯ সালে মার্কিন ফ্লাইট ১৫৪৯ একই ভাবে পাখির সঙ্গে ধাক্কা লাগার পর হাডসন নদীতে জরুরি অবতরণে বাধ্য হয়। ওই ঘটনাতেও বিমানের সকল যাত্রীই প্রাণে বেঁচে গিয়েছিলেন। মস্কোর এই ঘটনাকেও এখন অনেকেই ২০০৯-এর ওই ঘটনার সঙ্গে তুলনা করতে শুরু কয়েছেন।