নাঈমের অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচ বাংলাদেশের হাতে

0
9

 

খুলনায় চলছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ইমার্জিং দলের প্রথম চারদিনের ম্যাচ। যেখানে প্রথম ইনিংসে ৩৬০ রান স্কোরবোর্ডে জমা করেছে বাংলাদেশ ইমার্জিং দল। বল হাতে নিয়ে সফরকারীদের ৪ উইকেট তুলে নিয়েছেন নাইম হাসান।

৮৮ ওভারে ৪ উইকেটে ২৩৩ রান স্কোরবোর্ডে জমা করে প্রথম দিনের খেলা শেষ করেছিলো বাংলাদেশ ইমার্জিং দল। ১২৪ রান করে অপরাজিত ছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ৯ রান করে অপরাজিত ছিলেন জাকির হাসান। আজ দ্বিতীয় দিনে এসে আর মাত্র ৯ রান করতে পারেন শান্ত। ২৬৯ বল স্থায়ী ইনিংস থামে কালানা পেরেরার বলে এলবিডব্লিউ হলে। মাহিদুল ইসলাম অঙ্কন আসিথা ফার্নান্দোর বলে তাঁকেই ক্যাচ দিয়ে ফেরেন ব্যক্তিগত ৪ রানের মাথায়।

৭ম উইকেট জুটিতে আসে ৫৮ রান। রান খরাতে থাকা জাকির হাসান পান রানের দেখা। ১২৮ বল খেলে ৪ চারে ৪৯ রান করে আউট হন তিনি। জাকিরের বিদায়ের পর নাইম হাসানও আর বেশীক্ষণ টেকেননি। ৭২ বলে ৪ চারে ৩৬ করে থামতে হয় তাঁকে।

৯ এ নামা ইয়াসিন আরাফাত মিশু বেশ কিছুক্ষণ প্রতিরোধ গড়েছিলেন। ৪৫ বল খেলে ১ চারে ১২ রান করে আউট হন মিশু। তানভির ইসলামকে নিয়ে ৯ম উইকেটে গড়েছিলেন ২২ রানের কার্যকরী জুটি।

বাংলাদেশ ইমার্জিং দলের ইনিংস থামে ৩৬০ রানে। ১ রান করে শেষ ব্যাটসম্যান হিসাবে আউট হন শফিকুল ইসলাম। ৪৩ বলে ১ চারে ১৬ রান করে অপরাজিত থাকেন তানভির ইসলাম। সফরকারীদের হয়ে রমেশ মেন্ডিস নেন সর্বোচ্চ ৪ উইকেট।

বল করতে নেমে ৬ষ্ঠ ওভারের ৩য় বলে পাধুন নিসাঙ্কাকে (১৬) সাজঘরে ফেরান নাইম হাসান। নিজের করা পরের ওভারেই সঙ্গীত কোরেকে (৬) ফেরান নাইম। দুই ওপেনারকে ফেরাতেই ক্যাচ ধরেন ইয়াসির আলী চৌধুরী রাব্বি। অধিনায়ক চারিথ আসালাঙ্কা মিনোদ ভানুকাকে নিয়ে জুটি বাঁধছিলেন। তবে ২৬ রানের জুটি ভাঙেন নাইম, মিনোদ ভানুকাকে (১১) ফেরান মাহিদুল ইসলাম অঙ্কনের ক্যাচ বানিয়ে। ১৮ রান করা চারিথ আসালাঙ্কা নাইমের বলে নাইম শেখকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন।

প্রতিবেদন লেখার সময় ১৭.৪ ওভার শেষে শ্রীলঙ্কা ইমার্জিং দলের সংগ্রহ ৪ উইকেটে ৫৯ রান। ৭.৪ ওভার বল করে ২ মেডেন দেওয়া নাইম হাসান ১৮ রান খরচে নিয়েছেন ৪ উইকেট।

বাংলাদেশ ইমার্জিং দলের একাদশঃ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মোহাম্মদ সাইফ হাসান, নাইম শেখ, আফিফ হোসেন ধ্রুব, মাহিদুল ইসলাম অঙ্কন (উইকেটরক্ষক), নাইম হাসান, ইয়াসিন আরাফাত মিশু, শফিকুল ইসলাম, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, তানভির ইসলাম ও জাকির হাসান।

শ্রীলঙ্কা ইমার্জিং দলের একাদশঃ

চারিথ আসালাঙ্কা (অধিনায়ক), সঙ্গীত কোরে, পাধুন নিসাঙ্কা (উইকেটরক্ষক), রমেশ মেন্ডিস, আসিথা ফার্নান্দো, মিনোদ ভানুকা, চামিকা করুনারত্নে, প্রমোদ মাদুবান্তা, আসেন বান্দারা, কালানা পেরেরা ও নিশান পেইরিস। (ক্রিকেট ৯৭)