আত্মসমর্পণ করে জামিন চাইলেন বিএনপির ৮ শীর্ষ নেতা

0
12

 

সরকারবিরোধী উসকানিমূলক বক্তব্য এবং পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে দায়ের হওয়া মামলায় আদালতে আত্মমসমর্পণ করে জামিন আবেদন করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির ৮ শীর্ষ নেতা।

সোমবার (০২ সেপ্টেম্বর) ঢাকা মহানগর হাকিম শরাফুজ্জামান আনসারির আদালতে তাদের পক্ষে জামিন আবেদন করা হয়। পরে আদালত আবেদনের ওপরে দুপুর ১টা ১৫মিনিটে শুনানির সময় নির্ধারণ করেন।

বাকি সাত নেতা হলেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান ও রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

আদালতে বিএনপি নেতাদের পক্ষে জামিন আবেদন করেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। তাকে সহযোগিতা করেন আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ।

পরে ব্যারিস্টার একেএম এহসানুর রহমান জানান, হাতিরঝিলের মামলায় বিএনপির আট নেতার পক্ষে জামিন আবেদন করা হয়েছে। এ মামলার আরও আট নেতারা শিগগিরই হাজির হবেন।

গত ১৮ এপ্রিল এই মামলায় আপিল বিভাগের রায় প্রকাশের পর বিচারিক আদালতে পৌঁছানোর দুই সপ্তাহের মধ্যে ১৬ নেতাকে আত্নসমর্পণ করতে বলা হয়। তবে আত্মসমর্পণের পর এসব ব্যক্তিরা জামিনের আবেদন করলে সংশ্লিষ্ট আদালত আইন ও তথ্য অনুসারে জামিনের জন্য তাদের প্রার্থনা বিবেচনা করতে বিচারিক আদালতকে নির্দেশ দেন আপিল বিভাগ। ২১ আগস্ট আপিল বিভাগের রায়টি বিচারিক আদালতে পৌঁছায়। যার ধারাবাহিকতায় তারা বিচারিক আদালতে আত্মসমর্পণ করেন এবং জামিন চেয়ে আবেদন করেন।

এর আগে নাশকতার অভিযোগে হাতিরঝিলে করা মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৮ শীর্ষ নেতাকে আগাম জামিন দেন বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি কাশেফা হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

গত বছরের ১ অক্টোবর রাজধানীর হাতিরঝিল থানায় সরকারবিরোধী উসকানিমূলক বক্তব্য এবং পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৫৫ জনের নাম উল্লেখ করে মামলা করে পুলিশ।