সরকার সমগ্র বাংলাদেশে পরিচ্ছন্নতা কার্যক্রম বাস্তবায়ন করবে

0
7

 

 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, পরিচ্ছন্নতা একটি অভ্যাস। এ অভ্যাস প্রতিদিন পালন করতে হবে। জীবনে নীরোগ ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে নিজে পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে, খাওয়ার আগে ও পরে এবং বাথরুম ব্যবহারের পরে হাত ধুতে হবে এবং পারিপার্শ্বিক পরিবেশ পরিচ্ছন্ন রাখতে হবে। নিজে সচেতন হলে ডেঙ্গুসহ অনেক রোগ থেকে আমরা মুক্তি পেতে পারি।

তিনি বলেন, বর্তমান সরকার গ্রাম পরিচ্ছন্ন রাখবে, শহর পরিচ্ছন্ন রাখবে এবং সর্বোপরি সমগ্র বাংলাদেশকে পরিচ্ছন্ন রাখবে। সমগ্র বাংলাদেশকে পরিচ্ছন্ন রাখতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ – শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম’ উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

মোজাম্মেল হক বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে সফল রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা যে বিদ্যালয়ের ছাত্রী ছিলেন সেই আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ থেকেই শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হচ্ছে।

মন্ত্রী বলেন, মাধ্যমিক স্তরই জীবন গড়ার ভীত। স্কুল ও কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা বিষয়ে এ ধরণের কার্যক্রম গ্রহণের জন্য তিনি বাংলাদেশ স্কাউটসকে ধন্যবাদ জানান।

মন্ত্রী এ সময় উপস্থিত শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা বিষয়ে শপথ বাক্য পাঠ করান।

উল্লেখ্য, ঢাকা মহানগর, গোপালগঞ্জ এবং চাঁদপুর পৌরসভায় এই পরিচ্ছন্নতা কার্যক্রমের পাইলটিং কার্যক্রম বাস্তবায়ন করা হবে ।পরবর্তীতে পর্যায়ক্রমে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। আলোচনা সভার পর সকল শিক্ষার্থীদের মাঝে সাবান বিতরণ করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) মোঃ শাহ কামাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ এর পরিচ্ছন্ন দূত চিত্র নায়ক রিয়াজ আহমেদ, বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রশিক্ষণ) মোঃ মহসিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রকল্প) মোঃ মহসিন, ব্যানবেইজের মহাপরিচালক ও বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপকমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) মো. ফসিউল্লাহ, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সালমা সিদ্দিকী, রেকিট বেনকিজার ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ-এর মার্কেটিং ম্যানেজার সালাউদ্দিন আহমেদ প্রমুখ।