দেশ সংবিধান মতো চলছে না: কূটনীতিকদের কাছে কামালের নালিশ

0
11

 

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন কূটনীতিকদের কাছে নালিশ করে বলেছেন, দেশ সংবিধান মতো চলছে না।

বুধবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানের বাসায় ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, যুক্তরাজ্যের হাইকমিশনার এবং কানাডার উপহাইকমিশনারের কাছে এ নালিশ করেন তিনি।

বৈঠক সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়ে দুপুর সোয়া ১২টার দিকে শেষ হয়।

কূটনীতিকরা বাংলাদেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে জবাবে ড. কামাল হোসেন বলেন, বাংলাদেশ সংবিধান অনুযায়ী চলছে না। বাংলাদেশ যে লক্ষ্য নিয়ে স্বাধীন হয়েছিল, সেই লক্ষ্য থেকে সরকার সরে গেছে। সরকার জনগণের ভোটে প্রতিষ্ঠিত নয়। প্রশ্নবিদ্ধ নির্বাচনের মধ্যে দিয়ে গঠন করা হয় বর্তমান পার্লামেন্ট।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দল থেকে যারা নির্বাচিত হয়েছেন, তারা সংসদে গেছেন। সংসদে যাওয়ার একমাত্র লক্ষ্য ছিল গণতন্ত্র চর্চার ন্যূনতম সুযোগটুক কাজে লাগানো। তারা যতটুকু সুযোগ পাচ্ছেন বলছেন। এ অবস্থার পরিবর্তনের প্রয়োজন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কূটনীতিকদের বলেন, দেশের স্থিতিশীল অবস্থা বজায় রাখতে এবং গণতন্ত্রের স্বার্থে খালেদা জিয়ার মুক্তি অত্যন্ত জরুরি। আমরা চাই, যত দ্রুত সম্ভব নিরপেক্ষ সরকারের অধীনে একটা গ্রহণযোগ্য নির্বাচন।

তিনি সাংবাদিকদের আরও বলেন, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে, আমরা তুলে ধরেছি, কূটনীতিকরা শুনেছেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এবং গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন।