রোহিঙ্গাদের দেখে আমাদেরও মাঠে নামা উচিত: ডা. জাফরুল্লাহ

0
16

 

বিএনপির নেতাকর্মীদের উদ্দেশে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আজকে রোহিঙ্গারা সভা-সমাবেশ করছে। আমরা সভা করতে পারছি না। আমরা ইঁদুরের মতো লুকিয়ে সভা করছি, আর মুখে বড় বড় কথা বলছি। এটা বোকামির কাজ। রোহিঙ্গাদের দেখে আমাদেরও মাঠে নামা উচিত।

বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল (বিডিসি) আয়োজিত ‘রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় সংকট নিরসনের উপায়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, সংবিধানের ২৫ (ক) অনুচ্ছেদে লেখা রয়েছে- যে কোনো দেশের যে কোনো জায়গার জাতিগোষ্ঠী আত্মনিয়ন্ত্রণাধিকারের জন্য সংগ্রাম করলে আমরা তাদের পাশে দাঁড়াবো। আজকে রোহিঙ্গারা মুসলমান হোক বা যে জাতিরই হোক তাদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। আমাদের রাজনৈতিক মতভেদ থাকতে পারে। কিন্তু এই জায়গায় (রোহিঙ্গাদের বিষয়ে) ঐক্য করে চীনকে বুঝিয়ে দেন, আমরা সবাই এক জায়গায় আছি, তোমরা যদি আমাদের সাথে না থাকো তোমাদেরও ক্ষতি হতে পারে।

তিনি আরও বলেন, যখন ১২ লাখ রোহিঙ্গা আমার দেশে আসলো তখন আমরা মানবিক কারণে জায়গা দিয়েছি। এটা আমাদের কর্তব্য ছিল। তখন খালেদা জিয়াও বলেছেন ‘জায়গা দেন’, আমরা সবাই বলেছি ‘জায়গা দেন’। এখন আমাদের পিছিয়ে গেলে চলবে না, আমরা অকারণে আমাদের সব দায়দায়িত্ব রোহিঙ্গাদের ওপর চাপিয়ে দিচ্ছি। এটা বোকামি, এটা ‘র’ এর প্ররোচনা। আমরা সবাই চাই রোহিঙ্গারা চলে যাক। কিন্তু গলা ধাক্কা দিয়ে নয়, অকারণে অপবাদ দিয়ে নয়। রোহিঙ্গা প্রত্যাবাসনে আমাদের উচিৎ আন্তর্জাতিক সম্প্রদায়কে কাজে লাগানো। আমাদের মুসলিম রাষ্ট্রের সাথে ভালো সম্পর্ক গড়ে তোলা। অন্যদিকে চীনের উপরে সঙ্গবদ্ধভাবে চাপ সৃষ্টি করা।