বিশ্ব সম্প্রদায়ের নীরবতার কঠোর সমালোচনা ইমরান খানের

0
15

 

 

জম্মু-কাশ্মীরে ভারত সরকারের মানবাধিকার লঙ্ঘন ও আন্তর্জাতিক আইন অমান্যের বিষয়ে বিশ্ব সম্প্রদায়ের নীরবতার সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) টুইটারে দেয়া এক পোস্টে তিনি বলেন, মোদি সরকারের লেলিয়ে দেয়া বাহিনী গত ৩২ দিন যাবত কাশ্মীর অবরুদ্ধ করে রেখেছে। কারফিউর নামে ভারতীয় বাহিনী কাশ্মীরের অসংখ্য নারী, পুরুষ ও শিশুকে গুলি করে হত্যা করেছে।

অধিকৃত কাশ্মীর থেকে পুরুষদের তুলে নিয়ে ভারতের বিভিন্ন জেলে আটক রাখা হচ্ছে অভিযোগ করে ইমরান খান বলেন, ওষুধপত্র ও বিভিন্ন মৌলিক জিনিষপত্র থেকে উপত্যাকাটির মানুষকে বঞ্চিত করা হচ্ছে। ইন্টারনেটসহ সবধরণের যোগাযোগ ব্যবস্থা কেড়ে নিয়ে কাশ্মীরকে গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন রাখা সত্বেও আন্তর্জাতিক মিডিয়ায় কাশ্মীর ইস্যুটিই উঠে আসছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি প্রশ্ন রেখে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, মুসলমানদের ওপর যখন নির্যাতন চালানো হয় তখন কি বিশ্ব সম্প্রদায়ের মানবতার মৃত্যু ঘটে?

আন্তর্জাতিক সম্প্রদায়ের এমন আচরণ বিশ্বের ১৩০ কোটি মুসলমানকে কি বার্তা দেয় সেটিও ভেবে দেখার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর উত্তেজনা ছড়িয়ে পড়ে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরজুড়ে। বিক্ষোভে ফেটে পড়ে গোটা জম্মু-কাশ্মীর।

বিশেষ মর্যাদা তুলে নেওয়ার প্রতিবাদে রাস্তায় নেমে আসেন লাখো কাশ্মীরি। বিক্ষোভ বানচাল করতে অতিরিক্ত সেনা মোতায়েনসহ ১৪৪ ধারা জারি করে ভারত সরকার।