মাদারীপুরে কবির বাড়িতে ৫ দিনব্যাপী সুনীল মেলা শুরু

0
10

 

উপ-মহাদেশের প্রখ্যাত কবি ও প্রথিতযশা বাঙালি সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে মাদারীপুরে কবির পৈত্রিক বাড়িতে শুরু হয়েছে ৫ দিনব্যাপী সুনীল মেলা।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন মাদারীপুর-৩ আসনের এমপি ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ। কবির পৈত্রিক বাড়ি মাদারীপুরের কালকিনি উপজেলার কাজী বাকাই এলাকার পূর্ব মাইজপাড়া গ্রামে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ মেলা আয়োজন করা হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫তম জন্মদিন পালন করতে শনিবার থেকে বুধবার পর্যন্ত ৫ দিনব্যাপী মেলায় বাংলাদেশ ও ভারতের বিভিন্ন প্রকাশনীর অংশগ্রহণ ছাড়াও আবৃত্তি প্রতিযোগিতা, পাহাড়ি নৃত্য, লালনগীতি, পল্লীগীতি, একক ও দলীয় নৃত্য, স্থানীয় আবৃত্তি সংগঠনের আবৃত্তি পরিবেশন, মনোহরি মেলাসহ নানা ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার মাহাবুব হাসান, কালকিনি উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুক, বাংলাদেশ প্রকাশনা অধিদপ্তর ডাইরেক্টর নেসার উদ্দিন আইয়ুব, অন্যধারা প্রকাশনীর প্রকাশক ও লেখক সাদাত হোসাইনসহ এলাকার শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয়রা।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমিনুল ইসলাম বলেন, শিল্প-সাহিত্য, সংস্কৃতির বিকাশ সাধনে সুনীল মেলার বিকল্প নাই। আগামীতে আমরা আরও জাঁকজমকভাবে এ মেলার আয়োজন করে যাবো।

উপমহা‌দে‌শের প্রখ্যাত ক‌বি ও সা‌হি‌ত্যিক সুনীল গ‌ঙ্গোপাধ্যায় ১৯৩৪ সা‌লের ৭ সে‌প্টেম্বর ব্রি‌টিশ ভার‌তের মাদারীপুর মহকুমার রা‌জৈ‌রের আমগ্রা‌মের মামা বা‌ড়ি‌তে জন্মগ্রহণ ক‌রেন। তার পৈ‌ত্রিক বা‌ড়ি তৎকালীন মাদারীপুর মহকুমার কাল‌কি‌নির পূর্ব মাইজপাড়া গ্রা‌মে। যা বর্তমা‌নে মাদারীপুর জেলার কাল‌কি‌নি উপ‌জেলার ডাসার থানার অন্তর্গত কাজী বাকাই ইউ‌নিয়‌নের পূর্ব মাইজপাড়া গ্রাম। তিনি ২০১২ সালের ২৩শে অক্টোবর কলকাতায় মারা যান।