ভারত সফর বাতিল করে ইসলামাবাদে চীনের পররাষ্ট্রমন্ত্রী

0
7

 

ভারতে পূর্বনির্ধারিত সফর বাতিল করে চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই ত্রি-দেশীয় বৈঠকে অংশ পাকিস্তানে পৌঁছেছেন। শনিবার ইসলামাবাদের নূর খান এয়ারভেসে তাকে স্বাগত জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। খবর ডেইলি ডন।

শনিবার থেকে ইসলামাবাদে চীন, পাকিস্তান ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও আফগান পররাষ্ট্রমন্ত্রী সালাহ উদ্দিন রাব্বানী বৈঠকে নিজ দেশের প্রতিনিধিদের নেতৃত্ব দেবেন। আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতা ও সন্ত্রাসবাদ দমনের লক্ষ্যে অনুষ্ঠিত এ বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সভাপতিত্ব করবেন।

এর আগে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে সীমান্ত বিষয়ে আলোচনার জন্য ৯-১০ সেপ্টেম্বর চীনা পররাষ্ট্রমন্ত্রীর নয়াদিল্লি সফরের কথা ছিল। তবে কাশ্মীরের উদ্ভূত পরিস্থিতির কারণে প্রতিবাদ হিসেবে তিনি এ সফর বাতিল করেছেন।

ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে দীর্ঘদিনের বিরোধ চীনের। চীনের সঙ্গে সীমান্তবিরোধ নিষ্পত্তির বিষয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বিশেষ বৈঠকের কথা ছিল চীনা পররাষ্ট্রমন্ত্রীর।

ভারত সফর বাতিল করে সে সময়টিতে পাকিস্তান এসেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।