জাতিসংঘের সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকট বিশেষ গুরুত্ব পাবে

0
10

 

 

জাতিসংঘের সাবেক উপ-মহাসচিব লর্ড জর্জ মার্ক মালোক ব্রাউন বলেছেন, শরণার্থী সংকট বিশ্বজুড়েই আছে। তবে এ মুহুর্তে রোহিঙ্গা সংকট বাংলাদেশের জন্য বড় বোঝা। এই বিষয়টি জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে গুরুত্ব পাবে বলে আশা করি। শনিবার ঢাকায় আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

কসমস ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশের জন্য জাতিসংঘের প্রয়োজনীয়তা:অংশদারিত্বের পরিভাষণ’ শিরোনামের সেমিনারে আরো বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরী, কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লা খান এবং পররাষ্ট্র সচিব শহীদুল হক। অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোসহ সাবেক কূটনীতিক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ব্যবসায়ী এবং পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

লর্ড জর্জ মার্ক মালোক ব্রাউন বলেন, শরণার্থী সংকট বিশ্ব জুড়েই আছে। ইউরোপেও এ সংকট আছে। কিন্তু রোহিঙ্গা সংকট বাংলাদেশের জন্য অবশ্যই বড় বোঝা। কারণ ইউরোপের ধনী দেশগুলোই শরণার্থী সংকট নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছে। তিনি আশা করেন, জাতিসংঘের অধিবেশনে এই বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে। তিনি আরো বলেন, জাতিসংঘ যে উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল তার অনেকটা পূরণ হয়েছে। যদিও অনেক ক্ষেত্রে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকা নিয়ে বিতর্ক রয়েছে।

সেমিনারে পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, বাংলাদেশের ক্ষেত্রে জাতিসংঘের ভূমিকা অনস্বীকার্য। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সরাসরি অংশ নিচ্ছে। জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ অসামান্য সাফল্য দেখিয়েছে। জাতিসংঘের সহায়তায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও বাংলাদেশ সাফল হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।