নিরাপদ সড়ক চাই, দূর্ঘটনা ও মৃত্যুর হার কমাতে গোপালগঞ্জ জেলা প্রশাসনের একটি ব্যতিক্রমী উদ্যোগ।

0
499

সাইফুল ইসলাম,  গোপালগঞ্জঃ
নিরাপদ সড়ক চাই, সড়কে দূর্ঘটনা ও মৃত্যুর হার কমাতে গোপালগঞ্জ জেলা প্রশাসনের একটি ব্যতিক্রমী উদ্যোগ। সড়ক দুর্ঘটনারোধে চালক ও পথচারীদের সচেতন করতে রাস্তার দুই পাশে “সতর্কতা ও শিক্ষামূলক” বিলবোর্ড স্থাপন করেছেন গোপালগঞ্জের জেলা প্রশাসক মোখলেছুর রহমান সরকার।

এমন উদ্যোগ মহাসড়ক’কে নিরাপদ করতে পারে বলে মনে করেছেন সংশ্লিষ্টরা।
চালক-পথচারীদের সচেতন করতে লাগানো হয়েছে “শিক্ষামূলক বাণী সম্বলিত” একাধিক বিলবোর্ড। জেলা প্রশাসনের এমন উদোগে কোন সুফল আসছে কিনা জানতে চাইলে চালকরা জানান, দ্রুত গাড়ি চালানোর সময় যখনই চোখে পড়ছে সচেতনতামূলক লেখাগুলো, সাথে সাথে তারা বেপরোয়া গাড়ীর গতি নিয়ন্ত্রণ আনছেন।

এদিকে পথচারীরা ও জানান, জেলা প্রশাসনের এমন এক মহান উদ্যোগে আমরা অনেক খুশি । তারা বলেছেন, এমন বিলবোর্ড সড়ক দুর্ঘটনা কমাতে সহায়তা করবে। উপকৃত হবে জনসাধারণ। চলতি বছরে গোপালগঞ্জে প্রায় ৪০টি মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ গেছে ৬৬ জনের।

জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার জানান, প্রশাসনিক ব্যবস্থার পাশাপাশি এ উদ্যোগ পাল্টে দিতে পারে মহাসড়কের অবস্থান। এতে কিছুটা হলেও কমবে সড়ক দূর্ঘটনা। নিরাপদ সড়ক বাস্তবায়নে গোপালগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ জেলার আওতাভূক্ত প্রায় ৭০ কিমি: রাস্তা জুড়ে কিছুটা দূরত্ব বজায় রেখে সতর্কতা ও শিক্ষামূলক বিলবোর্ড স্থাপন করা হয়েছে। উল্লেখ্য, মানবতার স্বার্থে জেলা প্রশাসনের এ মহতি উদ্যোগ বাস্তবায়নে বেসরকারী প্রতিষ্ঠান অলটাইম ও বিজলী ক্যাবলস্ নিরলসভাবে কাজ করে চলছে।