নকলায় বিডি ক্লিন টিমের পরিচ্ছন্ন অভিযান

0
22

মো. সুখন, শেরপুরঃ

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে, পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে”-এই স্লোগানে সারা দেশের ৫৫টা জেলায় কাজ করছে বিডি ক্লিন। লক্ষ্য ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে পরিষ্কার পরিচ্ছন্ন করা।

তারই  ধারাবাহিকতায় ২৭ সেপ্টেম্বর শুক্রবারে সদ্য গঠিত শেরপুর জেলার  বিডি ক্লিন নকলা টিম নকলা-ঢাকা মহাসড়কের পাশে জনস্বাস্থ্য প্রকৌশলীর অফিসের সামনে ভ্রাম্যমান ডাস্টবিন ও তার আশপাশ পরিষ্কার করে সেখানে বিভিন্ন ফুল, ফল ও ঔষধি গাছের বাগান তৈরী করে দিয়েছে। মুখে মাস্ক, মাথায় ওয়ান টাইম হেলমেট ও হাতে গ্লাভস নিয়ে নিজ হাতে কুড়িয়ে নিয়ে পরিষ্কার করে নাগরিক দের যত্রতত্র ফেলানো ময়লা আবর্জনা। এসময় আশে পাশের মানুষকে যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলার জন্য এবং ডাস্টবিন ব্যবহারের ব্যাপারে সচেতন করা হয়।

এর আগে শুক্রবার বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা সমন্বয়ক মো. আল আমিন রাজুর সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে নকলা পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন বক্তব্য রাখেন। জেলা সহ সমন্বয়ক মেহেদী হাসান শামীম এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শেরপুরের বিডি ক্লিনের উপদেষ্টা জয়নাল আবেদীন হাজারী, নকলা বিডি ক্লিনের অন্যতম শুভাকাঙ্খী শিক্ষক মো. মোশারফ হোসাইন, সাংবাদিক মোহাম্মদ হযরত আলী ও জাহাঙ্গীর হোসেন; জেলা টিমের উপ-সমন্বয়ক লজিস্টিক মো. রইস উদ্দিন হৃদয়, দশকাহনিয়া ইউনিটের মনিটর আমির  হামজা, জেলা টিমের সদস্য আপন মিয়া, নকলা বিডি ক্লিনের সদস্য রাব্বিনূর রহমান জুয়েল, তাসনিমুল হাসান নির্ভীক ও মো. টুটুল মিয়া প্রমুখ।

আলোচনা সভা শেষে উপস্থিতিদের সর্বসম্মতিক্রমে নকলা বিডি ক্লিনের সমন্বয়ক হিসেবে আব্দুল্লাহ আল আমিন, সহ-সমন্বয়ক আসাদুজ্জামান সৌরভ, উপ-সমন্বয়ক মিডিয়া রাজিব হাসান, উপ-সমন্বয়ক লজিস্টিক নাসির উদ্দিনকে এবং উপদেষ্টা হিসেবে মো. মোশারফ হোসেনকে নির্বাচিত করা হয়।

এসময় বিডি ক্লিন শেরপুর টিমের সদস্য, বিভিন্ন দপ্তরে কর্মজীবী, নকলায় কর্মরত সাংবাদিক, বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল, মাদরাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও সেচ্ছাসেবী  সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

আমরা সবাই নিজের অবস্থান থেকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে ২০২১ সালের আগে পরিচ্ছন্ন দেশ ঘোষণা করা সম্ভব হবে। পরিচ্ছন্নতার এই বার্তা দেশব্যাপী পৌঁছে দিতে তাদের সাথে যুক্ত যেকেউ যুক্ত হতে পারেন বলে জানান বিডি ক্লিন শেরপুর জেলা সমন্বয়ক আল আমিন রাজু।