ডুয়েটে পরিবেশ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0
27
মাহামুদুল হাসান সোহেল, ডুয়েট  :
ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)  বুধবার “পরিবেশ প্রভাব মূল্যায়ন” (EIA) বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন এবং “আমেরিকান সোসাইটি  অব সিভিল ইঞ্জিনিয়ারস” (এ.এস.সি.ই) এর কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ খসরু মিয়া এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন একই অনুষদের প্রফেসর পরিবেশবিদ ড. মোঃ শওকত ওসমান।
এছাড়াও অনুষদের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষকগণ উপস্থিত ছিলেন।
সেমিনারে প্রধান বক্তা প্রফেসর ড. শওকত ওসমান বাংলাদেশী প্রেক্ষাপটে পরিবেশ দূষণের বিভিন্ন ক্ষতিকর প্রভাব এবং তার প্রতিকারে সিভিল ইঞ্জিনিয়ার দের করণীয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। বক্তৃতার এক পর্যায়ে তিনি ভারতের দিল্লীর বায়ুদূষণের কথা উল্লেখ করে বলেন বর্তমানে বাংলাদেশ ও এরকম ঝুকির মধ্যে আছে। এর কারণ হিসেবে তিনি অপরিকল্পিত স্থাপনা নির্মাণ এবং পরিবেশ ব্যবস্থাপনায় নিয়োজিত উচ্চ পর্যায়ের পেশাজীবী দের অদূরদর্শীতা ও সদিচ্ছার অভাব বলে উল্লেখ করেন। অনুষ্ঠানে তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ে গবেষণার আহবান জানান।
এদিকে স্থাপনা নির্মাণ বিশেষজ্ঞ প্রফেসর ড. খসরু মিয়া তার সাথে একাত্বতা প্রকাশ করে বলেন, প্রত্যেকটি স্থাপনা নির্মানের সাথে পরিবেশ বিষয়টি গভীরভাবে জড়িত। তাই স্থাপনা নির্মাণের সময় পরিবেশের দিকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করতে হবে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন “এ.এস.সি.ই স্টুডেন্ট চেপ্টার” ডুয়েট এর সভাপতি ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. সুজন সরকার। এছাড়াও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।