‘শ্রমিক সংগঠনের নামে অপপ্রচার চালাচ্ছে স্বার্থান্বেষী গোষ্ঠী’- ইলিয়াস কাঞ্চন

0
10

 

ইলিয়াস কাঞ্চন বলছেন, সাধারণ শ্রমিকেরা কিন্তু আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন না। মালিক ও শ্রমিক সংগঠনের নাম ভাঙিয়ে অপপ্রচার চালাচ্ছে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী। সোমবার (২৫ নভেম্বর) এক বেসরকারি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

 

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘প্রধানমন্ত্রী নিজে আইনটি বাস্তবায়নের পক্ষে সংসদে জোরালো বক্তব্য দিয়েছেন। তাই আইনটি হয়েছে। আর আমি বলব আমি নিজে এই আইনটি করিনি। আইনটি করেছে সংসদ। তাই এই আইনটির বিপক্ষে যারা কথা বলছেন তারা সেই সংসদ অবমাননা করছেন। আমরা দেখেছি যেই সরকার যখনই সড়কে শৃঙ্খলা আনতে চেষ্টা করেন, ঠিক তখনই স্বার্থান্বেষীমহল বাধা হয়ে দাঁড়ায়।

 

সড়ক নিরাপত্তা আইন সম্পর্কে তিনি বলেন, এই আইনটি কার্যকর হলে সড়কে বহুগুণে শৃঙ্খলা ফিরবে। কারণ এই আইনের জরিমানার হার বেশি হওয়ার কারণে প্রত্যেকে সচেতন থাকবেন। প্রত্যেকে কখনও তারা আইন অমান্য করবেন না। এখন যে আইন আছে সেই আইনে অর্থের পরিমাণ খুব কম। তাই জরিমানার অর্থ তারা খুব সহজেই দিতে পারছেন। তাই বর্তমান আইনটি কার্যকর হলে প্রত্যেক চালকরাই আইনের ভয়ে আইন অমান্য করতে পারবেন না।

 

উল্লেখ্য, ১৯৯৩ সালে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় এলোমেলো হয়ে যায় নব্বই দশকের তুমুল জনপ্রিয় নায়ক ইলিয়াস কাঞ্চনের জীবন। দুর্ঘটনায় মারা যান স্ত্রী জাহানারা কাঞ্চন। এরপরই নিরাপদ সড়কের দাবিতে ইলিয়াস কাঞ্চন ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন শুরু করেন। দীর্ঘ সময় ধরে এ আন্দোলন চালিয়ে যাচ্ছেন তিনি। তবে এ আন্দোলন নিয়ে ইলিয়াস কাঞ্চনকে বিভিন্ন সময় শ্রমিকদের রোষানলে পড়তে হয়েছে। সর্বশেষ নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে গত সপ্তাহে বেশ কয়েক দিন বাস-ট্রাক শ্রমিকদের যে কর্মবিরতি ছিল, সেখানে ইলিয়াস কাঞ্চনের ছবিকে হেয় প্রতিপন্ন করার অভিযোগ উঠেছে।