নকলায় উপজেলার সেরা শিক্ষক বারইকান্দির শাহানা

0
14

উপজেলা পর্যায়ে ২০১৯ সালে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতায় শাহানা বেগম শেরপুরের নকলা উপজেলায় শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হিসেবেনির্বাচিত হয়েছেন। শাহানা বেগম খারজান সরকারি প্রাথমিক বিদ্যালয়েরসহকারী শিক্ষক। তাঁর বাবা ও মায়ের নাম মরহুম হাসমত আলী ও মরহুমা ফাতেমাবেগম।শাহানা বেগম নকলা উপজেলার গনপদ্দী ইউনিয়নের বারইকান্দী গ্রামের হাসমতআলী ও ফাতেমা বেগম দম্পতির ঘরে ৩১ ডিসেম্বর, ১৯৭৪ সালে জন্ম গ্রহণকরেন। সে ২০০৬ সালের ১৯ এপ্রিল তারিখে খারজান সরকারি প্রাথমিকবিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে যোগদান করে নিষ্ঠার সহিত শিক্ষকতাকরছেন।উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা পর্যায়ে জাতীয় প্রাথমিক শিক্ষাপদক নির্বাচন কমিটির দেওয়া তথ্যে এসব নিশ্চিত হওয়া গেছে।

উপজেলাপ্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা পর্যায়ে জাতীয় প্রাথমিক শিক্ষা পদকনির্বাচন কমিটির সদস্য সচিব মোহাম্মদ তৌফিকুল ইসলাম বলেন, শতভাগনিরপেক্ষতার ভিত্তিতে প্রয়োজনীয় সকল বিষয়ে যাচাই বাছাই শেষে উপজেলাপর্যায়ে ২০১৯ সালে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতায় শাহানাবেগমকে নকলা উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের সেরা সহকারী শিক্ষক হিসেবেমনোনিত করা হয়েছে।

তিনি আরও জানান, উপজেলা পর্যায়ে জাতীয় প্রাথমিকশিক্ষা পদক-২০১৯ নির্বাচনের জন্য গঠিত কমিটির এক সভায় শিক্ষকদের বাছাইপ্রক্রিয়া সম্পন্ন হয়। ওই সভায় যাচাই-বাছাইয়ে সহকারী শিক্ষক শাহানাবেগম মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা, পাঠদানে ও শিক্ষার্থীদের সঙ্গেআন্তরিকতা, শিখক-শিখানো কৌশল, লিখিত-মৌখিক পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপাওয়ায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদকে মনোনয়ন দেয়ার জন্যে নির্বাচক মন্ডলীতাকে নকলা উপজেলা থেকে মনোনিত করেছেন।নকলা উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক শাহানা বেগম জানান, তাঁর বেশ কিছুলেখা কবিতা, ছড়া বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়েছে। যদিও ওইসব সংরক্ষণকরা সম্ভব হয়নি বলে তিনি দু:খ প্রকাশ করেন।

তিনি ইতোমধ্যে “মানবিকউৎকর্ষতা সাধনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ভুমিকা” নামক একটি প্রবন্ধলিখেছেন। এ লেখাটি শিশু শিক্ষার্থীদের মানবিক উৎকর্ষতা সাধনেগুরুত্বপূর্ণ ভুমিকা পালনে করেব বলে শিক্ষিত মহলে মনে করছেন।শাহানা বেগম বলেন, জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৯ প্রতিযোগিতায়আমি সেরা সহকারী শিক্ষক নির্বাচিত হয়ে আনন্দিত। আগামী দিনে এরধারাবাহিকতা বজায় রাখতে সদা সচেষ্ঠ থাকবেন বলে তিনি জানান। তিনিনির্বাচক মন্ডলীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ সকলের কাছে দোয়া কামনাকরেন।