এমআরপি কপিতে পাসপোর্ট নবায়নের সুযোগ পাচ্ছে লেবানন প্রবাসীরা

0
13

 

চলতি মাসের শেষের দিকে অথবা জানুয়ারি মাস থেকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর ফটোকপি দিয়ে বাংলাদেশ দূতাবাস থেকে নতুন পাসপোর্ট করার সুযোগ পেতে যাচ্ছে লেবানন প্রবাসীরা।

 

সোমবার (১৬ ডিসেম্বর) ৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস আয়োজিত আলোচনা সভায় লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার এ তথ্য জানান।

 

তিনি জানান, লেবাননের উচ্চ পর্যায়ে প্রবাসীদের বৈধ করনের বিষয়ের আলোচনা অব্যাহত রয়েছে। লেবাননের বর্তমান রাজনৈতিক অচলাবস্থার সুরাহা হওয়ার পর সংশ্লিষ্ট বিলটি সংসদে অনুমোদিত হলেই বৈধকরণের কাজ শুরু করা যাবে। সেই লক্ষে যাদের হাতে পাসপোর্ট নেই তাদের জন্য পাসপোর্টের ফটোকপি দিয়ে নতুন পাসপোর্ট করার সুযোগ দেয়া হবে যাতে সর্বাধিক সংখ্যক প্রবাসী উক্ত সুযোগ গ্রহণ করতে পারে।

 

 

 

রাষ্ট্রদূত বলেন, লেবাননে সরকারি বিভিন্ন দপ্তর, পাশাপাশি ওয়েস্টার্ন ইউনিয়ন ও মানিগ্রামের সাথে আলোচনা সাপেক্ষে লিবান পোস্ট (লেবাননের পোস্ট অফিস) এর মাধ্যমে লেবানিজ মুদ্রাকে সুলভ মূল্যে ডলারে রুপান্তরিত করে টাকা পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। একবারে ৩০০ ডলার করে একাধিক বার টাকা পাঠানো যাবে। ডিসেম্বর মাস জুড়ে বাংলাদেশি প্রবাসীরা এই সুযোগ পাবেন বলে আশা করা যাচ্ছে। চেষ্টা করা হচ্ছে লেবাননের চলমান রাজনৈতিক সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত যেন এ ব্যবস্থা অব্যাহত রাখা যায়।

 

লেবাননের বর্তমান অবস্থার প্রেক্ষিতে বসে না থেকে দ্রুত দেশে টাকা পাঠানোর জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান তিনি।

 

তিনি বলেন, লেবাননে প্রবাসী বাংলাদেশীদের সঠিক সংখ্যা নির্নয় করতে প্রবাসীদের দূতাবাসের নিবন্ধনের আওতায় আনা হবে যেন যেকোনও জরুরি অবস্থায় তাদের সাথে সহজে যোগাযোগ করা যায়।