মাগুরায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১০টি আড়বাধ ধ্বংস

0
531

মোঃ কাসেমুর রহমান শ্রাবণ, মাগুরাঃ   দেশী প্রাকৃতিক মাছের প্রজনন নিশ্চিত ও অবাধ চলাচল নিরাপদ করে মাছের উৎপাদন বৃদ্ধিতে মাগুরা সদর উপজেলার শত্রুজিৎপুর, সংকোচখালী, তারোড়া, গজারগাড়িয়া বিলসহ ১০টি পয়েন্টে আড়বাধ ধ্বংস করেছে ভ্রাম্যমান আদালত। এসব আড়বাধের আনুমানিক মূল্য ২০ লাখ টাকা। মঙ্গলবার দিনব্যাপী এ অভিযানে নেতৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান জানান- ওই এলাকায় নবগঙ্গা নদীর বিভিন্ন খাল ও বিলে বাঁশের বানা, কাথাজালসহ নিষিদ্ধ বিভিন্ন মাছ মারার ফাঁদ ব্যবহার করে এক শ্রেণীর মানুষ দেশী মাছের ডিমসহ ছোট মাছ মেরে ফেলছিল।

এমন খবরে সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্চিতা রানী কুন্ডু ও স্থানীয় জন প্রতিনিধিসহ পুলিশর একটি দল নিয়ে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে অবৈধ ওই মাছ নিধন যন্ত্রগুলি ধ্বংস করে পানি প্রবাহ নিশ্চিত করা হয়।

এতে একদিকে যেমন দেশীয় মাছ সংরক্ষণ হবে অন্য দিকে আগামী রবি মৌসুমে হাজার হাজার কৃষকের কৃষিকাজ সহজ হবে। দুএকজন ব্যক্তির সামান্য লাভের আশায় দেশী মাছ ধ্বংস হতে দেয়া যাবে না। তিনি এ ধরনের আড়বাধ তৈরী করতে দেখলে স্থানীয় প্রশাসনকে খবর দেয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।